বড়লেখায় স্বেচ্ছাশ্রমে শহর পরিচ্ছন্নতায় ব্যবসায়ী নেতা

আব্দুর রব আব্দুর রব

বড়লেখা (মৌলভীবাজার) প্রতিনিধি

প্রকাশিত: ৪:১৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১, ২০১৯ | আপডেট: ৪:১৫:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১, ২০১৯
ছবি: টিবিটি

মৌলভীবাজারের বড়লেখা শহরের ভূমি অফিস সংলগ্ন সড়কের প্রবেশ পথ থেকে হাটবন্দ এলাকার রাস্তার পাশ, দোকান ও বাসার সামনে যত্রতত্র পড়ে রয়েছে ময়লার স্তুপ। অপরিচ্ছন্ন পরিবেশ। দৃশ্যটি নিত্যদিনের।

এই ময়লা-আবর্জনা থেকে এসিড মশাসহ অন্য মশা যাতে বংশ বিস্তার করতে না পারে। এজন্য শনিবার পরিষ্কার-পরিচ্ছন্নতায় সেচ্ছাশ্রমে কাজ শুরু করেন বড়লেখা হাজীগঞ্জ বাজার বণিক সমিতির কোষাধ্যক্ষ শৈলেন্দ্র চন্দ্র দেবনাথ। প্রতি শনিবার বাজার বন্ধের দিন নিয়মিত তিনি এই অভিযান চলাবেন।

জানা গেছে, হাটবন্দ সড়কের দুইপাশে প্রায়ই ময়লা-আবর্জনার স্তুপ জমে থাকে। এতে যেমন সড়কটি অপরিস্কার-অপরিচ্ছন্ন, তেমনি ময়লার স্তুপে থাকা পলিথিন ব্যাগ, বিভিন্ন প্লাস্টিক সামগ্রীর প্যাকেটে পানি জমে বংশ বিস্তার ঘটতে পারে এসিড মশাসহ বিভিন্ন মশার।

এই পরিস্থিতিতে সড়কটি পরিস্কার পরিচ্ছন্ন রাখার উদ্যোগ নিয়েছেন শহরের বণিক সমিতির কোষাধ্যক্ষ শৈলেন্দ্র চন্দ্র দেব নাথ। তার সাথে অংশ নেন বাজারের তরুণ ব্যবসায়ী বিপ্লব পাল, পুলক মোহন্ত, আজিম উদ্দিন, রুবেল আহমদ, পরিতোষ পাল প্রমুখ। সকাল থেকে শুরু হওয়া এই অভিযান চলে দুপুর আড়াইটা পর্যন্ত। এদিন শহরের ভূমি অফিস সংলগ্ন সড়কের প্রবেশ পথ থেকে হাটবন্দ সফিরুন নেছা মেমোরিয়াল ট্রাস্ট্রের সামনা পর্যন্ত পরিস্কার করা হয়। তাদের এ কার্যক্রমে তাৎক্ষণিক আরো অনেকে এগিয়ে আসেন।

শৈলেন্দ্র চন্দ্র দেব নাথ জানান, ‘শনিবার বাজার সাপ্তাহিক বন্ধ থাকে। এর আগে কিছু কিছু কাজ করা হয়েছে। আজ আনুষ্ঠানিকভাবেই শুরু করেছি। মহল্লার কয়েকজনকে সাথে নিয়েছি। পলিথিন, ময়লা আবর্জনায় পরিবেশ দূষিত হচ্ছে। ডেঙ্গু মাশার জন্ম হতে পারে এখান থেকে। এছাড়া পলিথিন ড্রেনে পড়ে পানি নিষ্কাশন বন্ধ হয়ে যায়। এসব কারণে কাজ শুরু করেছি। মানুষকে সচেতন হওয়ার পরামর্শ দিচ্ছি। যেখানে সেখানে পলিথিন ও ময়লা আবর্জনা না ফেলার অনুরোধও করছি। আশা করছি একটা ভালো ফল আসবে।’

বাজার বণিক সমিতির সাধারণ সম্পাদক ছাদ উদ্দিন জানান, ‘এটা প্রশংসনীয় উদ্যোগ। আমাদের পরিবেশটাকে আমাদেরই রক্ষা করতে হবে। এ কাজ অন্য মানুষকেও উৎসাহিত করবে।’