ভারতকে ১১০ কোটি রুপি দিল টুইটার

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৮:৫১ অপরাহ্ণ, মে ১১, ২০২১ | আপডেট: ৮:৫১:অপরাহ্ণ, মে ১১, ২০২১

করোনায় বিপর্যস্ত ভারতকে মহামারি মোকাবিলায় এর আগে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে গুগল, মাইক্রোসফটের মত বড় বড় প্রতিষ্ঠান। এবার ভারতের পাশে দাঁড়াল মাইক্রোব্লগিং সাইট টুইটার। ১ কোটি ৫০ লক্ষ মার্কিন ডলার দান করল তারা, ভারতীয় মুদ্রায় যা প্রায় ১১০ কোটি টাকা।

করোনাভাইরাসের প্রকোপে বিপর্যস্ত ভারত। এ অবস্থায় দেশটির পাশে দাঁড়িয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্সসহ বিভিন্ন দেশ ও সংস্থা। এবার ভারতের পাশে দাঁড়াল মাইক্রোব্লগিং সাইট টুইটার। করোনা সঙ্কট বিপর্যস্ত ভারতকে ১ কোটি ৫০ লাখ ডলার অনুদান দিয়েছে টুইটার, ভারতীয় মুদ্রায় যা প্রায় ১১০ কোটি রুপি।

তবে কেন্দ্রীয় সরকারের তহবিলে নয়, বরং স্বেচ্ছাসেবী সংস্থা কেয়ার, এইড ইন্ডিয়া এবং সেবা ইন্টারন্যাশনাল ইউএসএ-কে ওই টাকা ভাগ করে দেওয়া হয়েছে। আজ মঙ্গলবার টুইটারের নির্বাহী কর্মকর্তা (সিইও) জ্যাক প্যাট্রিক ডোরসে এক টুইট বার্তায় জানিয়েছেন, ‘ভারতে করোনা সঙ্কট সামাল দিতে কেয়ার, এইড ইন্ডিয়া ও সেবা ইউএসএ-র মধ্যে ১ কোটি ৫০ লাখ ডলার ভাগ করে দেওয়া হয়েছে।’

সম্প্রতি যুক্তরাষ্ট্র ও ব্রিটেনও ভারতের এই দুঃসময়ে পাশে দাঁড়িয়েছে। করোনা সংক্রমণ উদ্বেগজনক পরিস্থিতিতে যাওয়ায় আন্তর্জাতিক মহলে সাহায্যের আবেদন করে ভারত। সেই আবেদনে সাড়া দিয়ে ভারতে অক্সিজেন কনসেনট্রেটর পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। এরপরেই ভেন্টিলেটর ও অক্সিজেন কনসেনট্রেটর পাঠিয়েছে ব্রিটেন।

এছাড়া ইউরোপীয় ইউনিয়ন, ইসরায়েল এবং জার্মানিও ভারতকে সাহায্য করার আশ্বাস দিয়েছে। প্রাথমিক পর্যায়ে ব্রিটেন থেকে প্রয়োজনীয় ওষুধ ভারতে এসেছে। এছাড়া ১০০টি ভেন্টিলেটর ও ৯৫টি অক্সিজেন কনসেনট্রেটরও পাঠিয়েছে তারা।