ভারতের বিপক্ষে আইনি লড়াইয়ে পাকিস্তান

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১২:৫১ অপরাহ্ণ, অক্টোবর ২, ২০১৮ | আপডেট: ১২:৫১:অপরাহ্ণ, অক্টোবর ২, ২০১৮

ক্রিকেট বিশ্বের চিরপ্রতিদ্বন্দী ভারত-পাকিস্তান ম্যাচ মানেই উত্তেজনা। তবে দুই দেশের রাজনৈতিক বৈরিতার কারণে তাদের প্রতিদ্বন্দ্বিতা এখন আর তেমন দেখা যায় না। আর ভারতের সঙ্গে এই ক্রিকেটীয় বিরোধ মেটাতে শেষ পর্যন্ত আইসিসিতে আইনি লড়াইয়ে নেমেছে পাকিস্তান।

২০১৪ সালের এপ্রিলে ভারতের সঙ্গে পাকিস্তানের একটি সমঝোতা স্মারক সই হয়েছিল। সেখানে ২০১৫ থেকে ২০২৩ সালের মধ্যে ভারত ও পাকিস্তানের মধ্যে ছয়টি দ্বিপাক্ষিক সিরিজ আয়োজনের কথা ছিল।

কিন্তু ভারত সেই স্মারকে সম্মান জানায়নি, তাই শেষ পর্যন্ত দ্বিপাক্ষিক সিরিজ না খেলার জন্য ভারতের কাছে ৭ কোটি ডলার ক্ষতিপূরণ চেয়েছে পাকিস্তান। আজ সোমবার থেকে দুবাইয়ে আইসিসির সদর দপ্তরে এ ব্যাপারেই শুরু হবে শুনানি।

আইসিসি এ ব্যাপারে তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে। যেখানে মাইকেল বেলফকে প্রধান করে আরও রাখা হয়েছে জন পাউলসন এবং ড. আন্নাবেল্লে বেন্নেত্তে। জানা যায়, এই তিন জন যা সিদ্ধান্ত নেবেন, দুই বোর্ডকে সেটিই মেনে নিতে হবে।

ভারত-পাকিস্তান সর্বশেষ দ্বিপাক্ষিক সিরিজ খেলেছে ২০০৭ সালে। পরে দু’দলের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজে দীর্ঘমেয়াদি খসড়া হলেও তা আর বাস্তবায়ন হয়নি ভারতের হস্তক্ষেপের কারণে।