ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হচ্ছেন রঞ্জন গগৈ

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৪:৪৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১, ২০১৮ | আপডেট: ৪:৪৫:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১, ২০১৮

ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হতে যাচ্ছেন রঞ্জন গগৈ। ওই পদে ৩ অক্টোবর তিনি শপথ নেবেন বলে জানিয়েছে ভারতের সংবাদ মাধ্যম এনডিটিভি।

বর্তমানে তিনি সুপ্রিম কোর্টের দ্বিতীয় জ্যেষ্ঠ বিচারপতি। শপথ নেওয়ার পর আগামী বছরের ১৭ নভেম্বর পর্যন্ত ওই পদে তিনি বহাল থাকবেন বলে জানিয়েছে ওই সংবাদ মাধ্যম। প্রথা মেনে প্রধান বিচারপতি দীপক মিশ্র খুব শিগগিরই বিচারপতি গগৈ’র নাম ঘোষণা করবেন বলে জানা গেছে।

কিছু দিন আগে ভারতের আইন মন্ত্রণালয় প্রধান বিচারপতি দীপক মিশ্র’র কাছে তার যোগ্য উত্তরসুরির নাম জানতে চাওয়া হয়। সবকিছু ঠিক থাকলে দেশটির প্রেসিডেন্ট আগামী ৩ অক্টোবর শপথ বাক্য পাঠ করাবেন।

প্রধান বিচারপতি দীপক মিশ্র’র ভূমিকার সমালোচনা করে জানুয়ারি মাসে যে চার বিচারপতি সাংবাদ সম্মেলন করেছিলেন তাদের মধ্যে একজন বিচারপতি রঞ্জন গগৈ। বর্তমানে তার অধীনেই অসম ন্যাশনাল রেজিস্টার অফ সিটিজেনস বা এনআরসি ইস্যু মামলার শুনানি চলছে।
বিচারপতি গগৈ আনুষ্ঠানিকভা্বে তখনিই নির্বাচিত হবেন যখন বর্তমান প্রধান বিচারপতি আই্ন মন্ত্রণালয়ের চিঠির উত্তর প্রদান করবেন। দেশটির আইন আইন অনুযায়ী প্রধান বিচারপতির অবসর গ্রহণের একমাস আগেই এই চিঠির উত্তর দেয়ার বিধান রয়েছে।

সে অনুসারে আগামী ২ অক্টোবর সরকারি ছুটি থাকায় ১ অক্টোবর শেষ হচ্ছে প্রধান বিচারপতির শেষ কার্যদিবস।

১৯৫৪ সালে জন্ম গ্রহণকরা গগৈ ১৯৭৮ সালে বারে যোগদান করেন। দীর্ঘ কর্মজীবনে ২০১১ সালে পাঞ্জাব এবং হরিয়ানা হাইকোর্টের প্রধান বিচারপতির হিসাবে। ২০১২ সালে তিনি সুপ্রিম কোর্টের বিচারপতি হিসাবে যোগদান করেন।