ভারতে অন্তত ৪টি রাজধানী চান মমতা

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৯:২৭ অপরাহ্ণ, জানুয়ারি ২৪, ২০২১ | আপডেট: ৯:২৭:অপরাহ্ণ, জানুয়ারি ২৪, ২০২১
ফাইল ছবি

ভারতের মতো বিশাল দেশে অন্তত চারটি রাজধানী করে সেসব জায়গায় ঘুরিয়ে ফিরিয়ে পার্লামেন্টের অধিবেশন করা উচিত বলে প্রস্তাব দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

ভারতের দক্ষিণ, উত্তর, পূর্ব ও উত্তর-পূর্বে প্রান্তে চারটি রাজধানী করার কথা বললেও তিনি অবশ্য পশ্চিম ভারতের কথা উল্লেখ করেননি।

তবে পশ্চিমবঙ্গে আসন্ন নির্বাচনের আগে তার এই প্রস্তাবকে প্রাদেশিকতার রাজনীতি উস্কে দেয়ার চেষ্টা হিসেবেই দেখছেন অনেক রাজনৈতিক বিশ্লেষক। প্রশাসনিক দৃষ্টিকোণে এরকম একাধিক রাজধানী করার ভাবনাকে অবাস্তব বলে মনে করছেন অভিজ্ঞ সাবেক আমলারা।

মমতা ব্যানার্জির অবশ্য দৃঢ় বিশ্বাস, যুক্তরাষ্ট্রীয় ভারতে প্রশাসনিক কাঠামো অতিরিক্তভাবে দিল্লি-নির্ভর এবং দিল্লির পাশাপাশি দেশের নানা প্রান্তে ঘুরিয়ে-ফিরিয়ে রাজধানী করা হলেই কেবল এই সমস্যার সমাধান হতে পারে।

শনিবার কলকাতায় সুভাষচন্দ্র বসুর জন্মজয়ন্তী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তার এই ভাবনার রূপরেখা ব্যাখ্যা করেন ব্যানার্জি।

তিনি বলেন, আমি বলব ভারতের চারটে জায়গায় ঘুরিয়ে ঘুরিয়ে পার্লামেন্টের অধিবেশন করা হোক। আমরা সবার কথা ভেবেই এটা বলছি, কোনো সঙ্কীর্ণ প্রাদেশিকতা থেকে একথা বলছি না।