ভারতে একদিনে প্রথম ১ লাখ ১৫ হাজারের বেশি রোগী শনাক্ত

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৪:৩০ অপরাহ্ণ, এপ্রিল ৭, ২০২১ | আপডেট: ৪:৩০:অপরাহ্ণ, এপ্রিল ৭, ২০২১

করোনাভাইরাস মহামারী শুরুর পর এবারই প্রথম ২৪ ঘণ্টায় রেকর্ড এক লাখ ১৫ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে ভারতে। সংক্রমণের দ্বিতীয় ঢেউ নিয়ে বেহাল ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় বুধবার অনাকাঙ্ক্ষিত এই মাইলফলকে পৌঁছানোর কথা জানায়।

এ পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকার পরবর্তী ৪ সপ্তাহকে ভারতের জন্য ‘খুব, খুবই গুরুত্বপূর্ণ’ বলে মনে করলেও এখনই ১৮ বছরের বেশি বয়সী সবার জন্য টিকাদান শুরুর চিন্তাভাবনা নেই বলে জানিয়েছেন স্বাস্থ্য সচিব রাজেশ ভুষণ।

মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যায় বার্তা সংস্থা এএনআইকে তিনি একথা বলেছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে এনডিটিভি।

দেশটিতে গত ২৪ ঘণ্টায় ১ লাখ ১৫ হাজার ৭৩৬ জন নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন। এক দিনে সংক্রমণের ক্ষেত্রে এখন পর্যন্ত দেশটিতে সর্বোচ্চ শনাক্ত। এর আগে গত ৫ এপ্রিল করোনায় আক্রান্ত এক লাখ তিন হাজার ৫৫৮ জন শনাক্ত হয়েছিল।

এখন পর্যন্ত দেশটিতে এক কোটি ২৮ লাখ এক হাজার ৭৮৫ জন শনাক্ত হয়েছেন। সংক্রমণের দিক থেকে বিশ্বের মধ্যে ভারতের অবস্থান বর্তমানে তৃতীয়।

একই সময়ে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৩০ জন। করোনায় এ পর্যন্ত ভারতে মারা গেছেন এক লাখ ৬৬ হাজার ১৭৭ জন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ৫৯ হাজার ৮৫৬ জন। মোট সুস্থ হয়েছেন এক কোটি ১৭ লাখ ৯২ হাজার ১৩৫ জন।

মাত্র দুই মাসের ব্যবধানে দেশটিতে করোনার সংক্রমণ ১৩ গুণ বৃদ্ধি পেয়েছে। এদিকে টিকা অভিযান সম্প্রসারণের জন্য ভারত সরকারের ওপর চাপ বাড়ছে।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন এক টুইটবার্তায় বলেন, মহামারিটি শেষ নয় এবং আত্মতৃপ্তির কোনও সুযোগ নেই। তাই জনগণকে ভ্যাকসিন নেওয়া আহ্বান জানান।

তবে অনেক রাজ্য ফেডারেল সরকারের সমালোচনা করেছে। কারণ বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন প্রস্তুতকারক ভারত তার টিকাদান অভিযানকে সম্মুখ-লাইনের কর্মী এবং ৪৫ বছরের বেশি বয়সীদের মধ্যে সীমাবদ্ধ রেখেছে বলে।