ভারতে করোনার নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৭:১০ অপরাহ্ণ, জুন ৮, ২০২১ | আপডেট: ৭:১০:অপরাহ্ণ, জুন ৮, ২০২১

করোনার ডাবল ভেরিয়েন্ট নিয়ে নাজেহাল ভারত। এই ধরনের আবার তিন উপধরন আছে, যার মধ্যে অতিসংক্রামক ডেল্টা ধরন নিয়ে রীতিমতো উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থাও। ভারতে নমুনা পরীক্ষার পর পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজির (এনআইভি) গবেষকরা বলছেন, ব্রাজিল ও ব্রিটেন থেকে আসা যাত্রীদের নমুনায় সংক্রামক আরেক ধরনের খোঁজ মিলেছে। করোনার নতুন ধরনের নাম বি.১.১.২৮.২। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এখবর জানিয়েছে।

ব্রিটেন স্ট্রেইন ও কভিডের বি.১ ধরনের সংমিশ্রণে নতুন এই স্ট্রেইনের উৎপত্তি হয়েছে কি না তা এখনো ধরা যায়নি। ভাইরাসের প্রোটিনে কী কী বদল হয়েছে সেটাও জানা যায়নি। গবেষকরা পরীক্ষা-নিরীক্ষা করছেন। মনে করা হচ্ছে, এটি ডি৬১৪জি ভেরিয়েন্টেরই কোনো পরিবর্তিত রূপ হতে পারে।

অনলাইন জার্নাল বায়ো আর্কাইভে এই গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে। প্যাথোজেনিসিটি পর্যালোচনায় দেখা গেছে, এই ভ্যারিয়েন্টে আক্রান্তদের রোগের তীব্রতা বাড়ে। এটির বিরুদ্ধে ভ্যাকসিনের কার্যকারিতা যাচাইয়ের প্রয়োজনীয়তা রয়েছে।

বিশেষজ্ঞদের ধারণা, এটি ভারতীয় ভ্যারিয়েন্টের মতোই এবং ব্রিটিশ ভ্যারিয়েন্টের চেয়ে বিপজ্জনক হতে পারে।

ভারতের দশটির ল্যাবের উদ্যোগে পৃথক আরেকটি গবেষণায় দেখা গেছে, ভারতে গত দুই মাসে করোনার বিস্তারে বি.১.৬১৭ বা ভারতীয় ভ্যারিয়েন্টের ভূমিকা রয়েছে। এখন এই ভ্যারিয়েন্টকে ডেল্টা হিসেবে নামকরণ করা হয়েছে।