ভারত-আফগানিস্তানকে নিয়ে ত্রিদেশীয় সিরিজ খেলবে বাংলাদেশ

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৯:০৩ অপরাহ্ণ, মার্চ ১, ২০২১ | আপডেট: ৯:০৩:অপরাহ্ণ, মার্চ ১, ২০২১
অনুশীলনে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। ছবি: সংগৃহীত

অনূর্ধ্ব-১৯ ক্রিকেটে বিশ্ব চ্যাম্পিয়ন এখন বাংলাদেশ। শিরোপা ধরে রাখতে আগামী বছর হতে যাওয়া যুব বিশ্বকাপ ঘিরে নানা পরিকল্পনা ছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)। কিন্তু করোনাভাইরাস খেয়ে নিয়েছে পুরো একবছর। তবে পরিস্থিতি এখন উন্নতি হওয়ায় নতুন করে পরিকল্পনা সাজাচ্ছে বিসিবি। তারই অংশ হিসেবে আগামী নভেম্বরে ভারত ও আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দল নিয়ে একটি ত্রিদেশীয় সিরিজ আয়োজন করতে যাচ্ছে তারা।

সিরিজের বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবির ন্যাশনাল গেম ডেভেলপমেন্টের ম্যানেজার আবু ইমাম মোহাম্মদ কাওসার। তিনি বলেছেন, ‘ভারতেই একটি ত্রিদেশীয় সিরিজ আয়োজনের কথা চলছিল। কিন্তু এবার সেটা ওখানে হবে না। নভেম্বরে ভারত ও আফগানিস্তান নিয়ে সিরিজটি বাংলাদেশেই হবে।’

তার আগে চলতি মাসেই অবশ্য আফগানিস্তানের বিপক্ষে সিরিজ খেলবে বাংলাদেশের যুবারা। আফগানদের হোম ভেন্যু ভারতের নয়ডায় হবে পাঁচটি ওয়ানডে ও একটি চার দিনের ম্যাচ। সেখানেই ত্রিদেশীয় সিরিজ হওয়ার কথা ছিল। তবে সেটা এখন নভেম্বরে হবে বাংলাদেশের মাটিতে।

গত শুক্রবার থেকে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটাররা মিরপুরে অনুশীলন শুরু করেছেন। সিরিজটি খেলতে ১০ মার্চ ভারতে যাবে তারা। কাওসার বলেছেন, ‘আফগানিস্তানের বিপক্ষে সিরিজের জন্য আমাদের খুব ভালো ট্রেনিং চলছে। কোচিং স্টাফরা সবাই আছে। সিরিজটি নয়ডায় হবে যেটি আফগানিস্তান হোম ভেন্যু হিসেবে ব্যবহার করে।’

প্রসঙ্গত, গত জুলাইয়ে ৪৫ ক্রিকেটার নিয়ে যাত্রা শুরু করে যুব দল। ধাপে ধাপে ক্রিকেটারদের বাছাই করে ২২ জনের দল নিয়ে যুব দলের চূড়ান্ত প্রস্তুতি চলছে।