ভারত থেকে মহাত্মা অ্যাওয়ার্ড ফর সোশ্যাল গুড-২০১৯ ফর সোশ্যাল ডেভেলপমেন্ট সন্মাননা অর্জন করেছে ইএসডিও

প্রকাশিত: ৭:০২ অপরাহ্ণ, অক্টোবর ১০, ২০১৯ | আপডেট: ৭:০২:অপরাহ্ণ, অক্টোবর ১০, ২০১৯

জাতীয় পর্যায়ের বেসরকারী উন্নয়ন সংস্থা ইকো-সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) ভারত-ইউএসএ ভিত্তিক মহাত্মা অ্যাওয়ার্ড ফর গুড -২০১৯ ফর সোশ্যাল ডেভেলপমেন্ট সন্মাননা অর্জন করেছে।

প্রতিবছর বৈশ্বিক ভাবে সামাজিক বিভিন্ন সমস্যা সমাধানে বিশেষত: দারিদ্রতা, ক্ষুধা, ব্যাধি দূরীকরণ এবং শিক্ষা, জলবায়ু পরিবর্তনজনিত অভিযোজন, দূর্যোগ মোকাবেল ও স্বাস্থ্য সেবাকে বিবেচনায় এনে এক্ষেত্রে অসাধারণ অবদানের জন্য মহাত্মা অ্যাওয়ার্ড ফর সোশ্যাল গুড প্রদান করা হয়।

গত ১ অক্টোবর ২০১৯ ভারতের রাজধানী দিল্লিতে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে ইএসডিও’র নির্বাহী পরিচালক ড. মুহম্মদ শহীদ উজ জামানকে অ্যাওয়ার্ডটি প্রদান করেন পদ্মভ‚ষণ সন্মাননা প্রাপ্ত ভারতের প্রখ্যাত মানবহিতৈষী ব্যক্তিত্ব আদিত্য বিড়লা সেন্টার ফর কমিউনিটি ইনিশিয়াটিভস এন্ড রুরাল ডেভেলপমেন্টের চেয়ারপার্সন রাজশ্রী বিড়লা।

উল্লেখ্য এবছর মহাত্মা গান্ধীর দেড়শতম জন্মবার্ষিকী উপলক্ষ্যে এই পদকটি ছিল বিশেষভাবে তাৎপর্যপূর্ণ এবং বাংলাদেশ থেকে ইএসডিও-ই একমাত্র এই অ্যাওয়ার্ডটি অর্জন করেছে।

ইকো-সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) ১৯৮৮ সাল থেকে বাংলাদেশের ৪৯টি জেলার ২৭৩টি উপজেলায় প্রায় ৮০ লক্ষ মানুষের সাথে সমন্বিত কার্যক্রমের মাধ্যমে ক্ষুধা ও দারিদ্রতা বিমোচনে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। তাছাড়া, নারী ও প্রান্তিক জনগোষ্ঠীর ক্ষমতায়ন, ঝ‚ঁকিপূর্ণ শিশুশ্রম প্রতিরোধ, মানসম্মত শিক্ষা, জলবায়ু পরিবর্তনজনিত অভিযোজন ও দূর্যোগ মোকাবেলায় ইএসডিও’র কার্যক্রম সমূহ একাধিকবার জাতীয় ও আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন করেছে।