ভালভার্দে বরখাস্ত, বার্সেলোনার নতুন কোচ সেতিয়েন

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৫:১৪ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২০ | আপডেট: ৫:১৪:অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২০

সময়টা মোটেও ভালো যাচ্ছে না স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনার। তারই জের ধরে কোচের পদ থেকে বরখাস্ত করা হয়েছে এর্নেস্তো ভালভার্দেকে। ৬১ বছর বয়সী স্প্যানিশ কোচ কিকে সেতিয়েনকে নিয়োগ দেওয়া হয়েছে তার জায়গায়। বাংলাদেশ সময় মঙ্গলবার ভোররাত ৪টায় বার্সেলোনার পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়।

সাবেক রিয়াল বেটিস কোচের সঙ্গে আড়াই বছরের চুক্তি করেছে বার্সেলোনা। তবে সেতিয়েনকে আনুষ্ঠানিকভাবে পরিচয় করিয়ে দেওয়া হয়নি। ধারণা করা হচ্ছে ক্লাব প্রেসিডেন্ট ও ডিরেক্টরসহ আগামীকাল সংবাদ সম্মেলনে হাজির করা হবে সেতিয়েনকে।

১৭ বছর পর প্রথমবারের মতো মৌসুমের মাঝপথে কোচ বরখাস্ত করেছে বার্সেলোনা। ২০০৩ সালে সবশেষ লুই ফন গালকে একই ভাগ্য বরণ করতে হয়েছিল। এক বিবৃতিতে বার্সেলোনা বলেছে, “বার্সেলোনা এবং এর্নেস্তো ভালভের্দে পারস্পরিক সমঝোতায় চুক্তি বাতিলের সিদ্ধান্ত নিয়েছে। এই ক্লাব এর্নেস্তো ভালভের্দেকে তার পেশাদারিত্ব, তার দায়বদ্ধতা, ক্লাবের প্রতি নিজেকে উৎসর্গ করা এবং সব ধরনের ইতিবাচক মনোভাবের জন্য তাকে কৃতজ্ঞতা জানাচ্ছে। আমরা তাকে শুভকামনা জানাই, এবং ভবিষ্যতের সাফল্য কামনা করি।”

 

যেভাবে বরখাস্ত হলেন ভালভার্দে

লা লিগায় সবশেষ এস্পানিওলের সঙ্গে ড্র করার পরই ভালভার্দের ওপর থেকে ধৈর্য্যচ্যুতি ঘটেছিল ক্লাব কর্তৃপক্ষের- এমনটা দাবি করেছে স্পেনের একাধিক সংবাদমাধ্যম। বেশ কয়েকদিন ধরে জল্পনা-কল্পনা চলার পর তাই বরখাস্ত হয়েছেন ভালভার্দে। এর ভেতর জাভি হার্নান্দেজ ও রোনাল্ড কোমেন দুইজনের সঙ্গেই যোগাযোগ করেছে বার্সেলোনা। তবে দুইজনের কেউই এখনই সাবেক ক্লাবের দায়িত্ব নিতে চাননি।

সোমবার সকালেও নিয়মমাফিক দলকে অনুশীলন করিয়েছেন ভালভার্দে। এরপর স্থানীয় সময় রাত ১১টায় বার্সেলোনার পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে ভালভার্দেকে বরখাস্ত করার খবর। এর আগে বিকেল নাগাদ ভালভার্দেকে জানানো হয়েছিল বরখাস্তের সিদ্ধান্তটি।

ভালভার্দে যখন বরখাস্ত হলেন বার্সেলোনা তখন লা লিগায় আছে সবার ওপরে। ২০১৭ সালে বার্সেলোনার দায়িত্ব নেওয়ার পর দুই মৌসুমেই বার্সেলোনাকে লা লিগা জিতিয়েছেন তিনি। এর সঙ্গে একবার কোপা ডেল রে ও স্প্যানিশ সুপার কাপের শিরোপাও যোগ হয়েছে তার ঝুলিতে। তবে মূলত চ্যাম্পিয়নস লিগে ব্যর্থতার জন্যই সরিয়ে দেওয়া হয়েছে ভালভার্দেকে।

ভালভার্দের অধীনে চ্যাম্পিয়নস লিগে প্রথম মৌসুমে কোয়ার্টার ফাইনালে রোমার কাছে ও পরেরবার সেমিফাইনালে লিভারপুলের কাছে নাটকীয় পরাজয়ে বাদ পড়েছিল বার্সেলোনা। গতবার লিভারপুলের কাছে হারের পর থেকেই অবশ্য তার জায়গা নড়বড়ে হয়ে গিয়েছিল। কিন্তু ক্লাব প্রেসিডেন্ট ও খেলোয়াড়দের সমর্থনের পর আরও একটি মৌসুম বার্সার ডাগআউটে শুরু করেছিলেন ভালভার্দে। এর পর মাত্র সাত মাসের মাথায়ই অবশ্য আরেকবার পালটে গেছে সবকিছু।

ভালভার্দের অধীনে বার্সার শেষ হয়ে থাকছে তাই সুপার কোপা দে এস্পানার সেমিফাইনালে অ্যাটলেটিকোর বিপক্ষে ম্যাচটি। ২-১ গোলে এগিয়ে থেকেও শেষ মুহুর্তে খেই হারিয়ে ওই ম্যাচ বার্সা হেরেছিল ৩-২ ব্যবধানে। প্রায় একই সময়ে বার্সার সিইও অস্কার গারু ও ডিরেক্টর এরিক আবিদাল কাতার সফর করে জাভির সঙ্গে দেখা করেছিলেন। জাভির সম্মতি না মেলার পর নেদারল্যান্ডস কোচ রোনাল্ড কোমেনের কাছ থেকেও মৌসুমের মাঝপথে সবুজ সংকেত পায়নি বার্সা। এর ভেতর বার্সার কোচ বদলের খবরটিও চাউর হয়ে যাওয়ায় ভালভার্দের বরখাস্ত হওয়াটা সময়ের ব্যাপার হয়ে দাঁড়িয়েছিল।