ভাষা ও সংস্কৃতি আত্মপরিচয়ের সবচেয়ে বড় মাধ্যম : খুবি উপাচার্য

প্রকাশিত: ৭:৫৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১২, ২০১৯ | আপডেট: ৭:৫৭:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১২, ২০১৯

খুলনা প্রতিনিধি : খুলনা বিশ্ববিদ্যালয়ের আইন ডিসিপ্লিনের উদ্যোগে গতকাল মঙ্গলবার বেলা সাড়ে দশটায় আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে ‘একুশের চেতনায় বিশেষ অধিকার, মাতৃভাষা চর্চার অধিকার’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়।

আইন ডিসিপ্লিনের প্রধান ও আইন স্কুলের ডিন প্রফেসর ড. মোঃ ওয়ালিউল হাসানাতের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারের উদ্বোধন পর্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান। তিনি বলেন ভাষা ও সংস্কৃতি হচ্ছে একটি জাতিগোষ্ঠির আত্মপরিচয়ের সবচেয়ে বড় মাধ্যম। পৃথিবীতে বিভিন্ন ভাষাভাষিক গোষ্ঠি রয়েছে। অতীত ইতিহাসের দিকে তাকালে আমরা দেখতে পাই ভাষা রক্ষার সাথে শক্তি ও অর্থনীতির সম্পর্ক রয়েছে। ঔপনেবেশিক শক্তির ভাষা চাপিয়ে দেওয়ার কারণে অনেক জাতিগোষ্ঠি তার নিজস্ব ভাষা ও সংস্কৃতির স্বকীয়তা হারিয়েছে। তিনি বলেন যে ভাষার শব্দ ভান্ডার যতো বেশি সে ভাষা ও সে জাতিও তেমন সমৃদ্ধ।

তিনি বলেন আধুনিক এবং বৈশ্বিক প্রভাবে অনেক জাতির ভাষার স্বকীয়তা হারিয়ে যাচ্ছে, আবার অনেক আঞ্চলিক ভাষাও লুপ্ত হচ্ছে। তিনি ভাষার বৈচিত্র্য রক্ষায় আঞ্চলিক ভাষা রক্ষা ও বাংলা ভাষার সমৃদ্ধিতে কাজ করার জন্য শিক্ষক, শিক্ষার্থীদের প্রতি আহবান জানান। তিনি ভাষার মাস ফেব্রুয়ারিতে এমন একটি সেমিনারের আয়োজন করার জন্য আইন ডিসিপ্লিনকে আন্তরিক ধন্যবাদ জানান। উদ্বোধন পর্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ, খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মোঃ সারওয়ার জাহান এবং রসায়ন ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা। স্বাগত বক্তব্য রাখেন আইন ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক তালুকদার রাসেল মাহমুদ। পরে সেমিনারে তিনটি নিবন্ধ উপস্থাপন করা হয়।

সমাজবিজ্ঞান ডিসিপ্লিনের প্রফেসর ড. মোছা. তাছলিমা খাতুন ‘বাংলাদেশে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির মাতৃভাষা ব্যবহার এবং এর আর্থ-সামাজিক মূল্যায়ণ, ইংরেজি ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক মোঃ সামিউল হক ‘বাংলাদেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠির মাতৃভাষা চর্চার অধিকার এবং আইন ডিসিপ্লিনের প্রভাষক পুনম চক্রবর্তী ‘ক্ষুদ্র নৃ-গোষ্ঠির মাতৃভাষা চর্চার আইনগত অধিকার’ শীর্ষক পৃথক তিনটি বিষয়ে পাওয়ার পয়েন্টের মাধ্যমে নিবন্ধ উপস্থাপন করেন। উপস্থাপিত নিবন্ধের ওপর আলোচনা করেন ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ এবং বাংলা ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক ড. মোঃ দুলাল হোসেন। এ পর্বে সভাপতিত্ব করেন আইন ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক তালুকদার রাসেল মাহমুদ। সেমিনারে আইন ডিসিপ্লিনের শিক্ষক ও বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা অংশ নেন।