‘ভিক্ষার বাটি নিয়ে বিদেশে গিয়ে ত্রাণ ভিক্ষা করে অপমান করবেন না’

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৫:৪২ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৪, ২০১৮ | আপডেট: ৫:৪২:পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৪, ২০১৮

টিবিটি সারাবিশ্বঃপ্রায় ১০০ বছরের মধ্যে কেরালায় সবচেয়ে ভয়াবহ বন্যা হচ্ছে। একটা সময় প্রায় গোটা রাজ্যটা ডুবে ছিল জলের তলায়। বন্যা বিধ্বস্ত কেরালায় মারা গেছে ৩২২ জন মানুষ। গৃহহীন প্রায় ৩ লাখ। তারপরও সেখানে বন্যার্তদের জন্য বিদেশ থেকে ত্রাণ সংগ্রহের পরিকল্পনার তীব্র বিরোধিতা করেছে কংগ্রেস।

কংগ্রেস নেতা কে ভি টমাস বলেছেন, ভিক্ষার বাটি নিয়ে বিদেশে গিয়ে ত্রাণ চেয়ে রাজ্যের মানুষকে অপমান করা উচিৎ নয় সরকারের। মুখ্যমন্ত্রীর (পিনারাই বিজয়ন) কাছে আমার আর্জি, মন্ত্রী ও কর্মকর্তাদের ভিক্ষার বাটি নিয়ে বিদেশে পাঠাবেন না। যে ভারতীয় ও কেরালের লোকজন বিদেশে মর্যাদা নিয়ে আছেন, তাদের অপমান করবেন না।

কেরালা প্রদেশ কংগ্রেস সভাপতি এম এম হাসানও মন্ত্রীদের ত্রাণ সংগ্রহের লক্ষ্যে বিদেশে পাঠানোর বিরুদ্ধে। তিনি মনে করেন, এর ফলে বন্যাবিধ্বস্ত জেলাগুলোতে পুনর্গঠনের প্রক্রিয়া ব্যাহত হবে।

গত সপ্তাহে কেরালার মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত নেয়া হয়েছে, বিদেশে থাকা কেরালার লোকজন এবং দেশের প্রধান শহরগুলো থেকে আর্থিক সাহায্য চাওয়া হবে। বিদেশ থেকে ত্রাণ সংগ্রহের জন্য মন্ত্রী ও কর্মকর্তাদের নিয়ে একটি বিশেষ দল গঠন করারও সিদ্ধান্ত নেয়া হয়েছে। এরই বিরোধিতায় সরব রাজ্যের বিরোধী দল কংগ্রেস।