ভুল অ্যাকাউন্টে টাকা চলে গেলে ফেরত পাওয়ার উপায়

প্রকাশিত: ৭:৫৯ অপরাহ্ণ, জানুয়ারি ১, ২০১৯ | আপডেট: ৭:৫৯:অপরাহ্ণ, জানুয়ারি ১, ২০১৯

​ব্যস্ততার এই সময় আমরা অনেকেই ইন্টারনেট ও মোবাইল ব্যাঙ্কিংয়ের ওপর নির্ভরশীল হয়ে পড়েছি। দ্রুত টাকা পাঠাতে এই প্রযুক্তির জুড়ি নেই। যে কোনও জায়গায় বসে ব্যাঙ্কের কাজ সারতে নতুন প্রযুক্তির জুড়ি মেলা ভার। এতে যেমন সময় বাঁচে, তেমনই বাঁচে টাকাও।

কিন্তু তাড়াহুড়োয় টাকা পাঠাতে গিয়ে অনেক সময়ই মুহূর্তের ভুলে টাকা চলে যায় অন্য জায়গায়। এই ভয়ে অনেকে অনলাইনে টাকা পাঠাতে দ্বিধা বোধও করে। কিন্তু জানেন কি? ভুল ব্যক্তিকে পাঠানো টাকাও ফেরত পাওয়া সম্ভব। জেনে নিন কী ভাবে।

অনলাইনে টাকা পাঠাতে গেলে ব্যক্তির নাম, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর ও আইএফএসসি কোড দিয়ে একটি প্রোফাইল তৈরি করতে হয়। যাবতীয় তথ্য দেওয়ার পর এই প্রোফাইল তৈরি হতে সময় লাগে অন্তত ৩০ মিনিট। এর পর সেই ব্যক্তিকে অনলাইলে টাকা পাঠানো যায়। কিন্তু দীর্ঘ অ্যাকাউন্ট নম্বর তাড়াহুড়োয় লিখতে গিয়ে অনেকেই ভুল করে বসেন। তখনই হয় বিপত্তি।

​এভাবে ভুল অ্যাকাউন্ট নম্বরে টাকা চলে গেলে ২টি কাজ করা যেতে পারে। প্রথমত ওই নম্বরে কোনও অ্যাকাউন্টের অস্তিত্ব না থাকলে টাকা নিজে থেকেই আপনার অ্যাকাউন্টে ফেরত চলে আসবে।

দ্বিতীয়ত, টাকা ভুল অ্যাকাউন্টে ট্রান্সফার হয়ে গেলে যোগাযোগ করতে পারেন আপনার ব্যাঙ্কের শাখা প্রবন্ধকের সঙ্গে। তাঁর কাছে লিখিত অভিযোগ জানালে তিনি যে শাখায় টাকা গিয়েছে তার শাখা প্রবন্ধকের সঙ্গে যোগাযোগ করবেন। শুরু হবে টাকা ফেরতের প্রক্রিয়া।

যে শাখায় টাকা গিয়েছে তার শাখা প্রবন্ধকের কাছে অভিযোগ দায়ের হলে তিনি যোগাযোগ করবেন যে গ্রাহকের অ্যাকাউন্টে টাকা গিয়েছে তার সঙ্গে। তার সহমতি মিললে আপনার অ্যাকাউন্টে টাকা ফেরত দিয়ে দেবে ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

কিন্তু সেই ব্যক্তি টাকা ফেরত দিতে না চাইলে আইনের দ্বারস্থ হতে পারেন আপনি। সেক্ষেত্রে আইনি প্রক্রিয়ার মাধ্যমে ফেরত মিলতে পারে টাকা। তবে তা বেশ সময়সাপেক্ষ।