ভূঞাপুরে নানা আয়োজনে সরস্বতী পূজা অনুষ্ঠিত

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২:৪৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১০, ২০১৯ | আপডেট: ৬:১৫:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১০, ২০১৯
ছবি : টিবিটি

ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: “যা দেবী সর্বভূতেষু বিদ্যা রূপেন সংস্থিতা নমস্তসৈ নমস্তসৈ নমোঃ নমোঃ” এ মন্ত্র উচ্চারণ করে বিদ্যা ও জ্ঞান অর্জনের দেবী সরস্বতীর পূজা অর্চনা ও পুষ্পাঞ্জলীর অর্পণের মধ্যে পালিত হয়েছে সরস্বতী পূজা।

রোববার সকাল ১০টা ইবরাহীম খাঁ সরকারি কলেজে, ফলদা রামসুন্দর ইউনিয়ন বালিকা উচ্চ বিদ্যালয়সহ ভূঞাপুরের বিভিন্ন মন্দিরে ও বাসা বাড়িতে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়। সরস্বতী পূজা উপলক্ষে বিভিন্ন পূজা মন্ডপে শিশুদের হাতে খড়ি দেয়া হয়। সকাল থেকে নতুন পরিষ্কার পরিচ্ছন্ন পোষাক পরে পূজা মন্ডপে ছাত্রছাত্রীরা ভিড় করতে শুরু করে। পূজারী পূজা শেষে সকল শিক্ষাথীদের পাঠ করান সরস্বতীর প্রনাম মন্ত্র “সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে, বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যাংদেহী নমোহস্তুতে”।

সবগুলো পূজা মন্ডপে ছিলো শিক্ষার্থী ও ভক্তদের উপচ্ছে পড়া ভিড়। সকলের একটাই প্রার্থনা, জ্ঞান, বিদ্যা, বুদ্ধিতে সংসম্পন্ন করে দেয়া। জানা গেছে, হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা। বিদ্যাদেবীর কৃপালাভের আশায় নারায়ণগঞ্জের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং ঘরে ঘরে এ পূজা উদযাপন করা হয়। ধর্মীয় বিধান অনুসারে প্রতি বছর মাঘ মাসের শুক্ল পক্ষের পঞ্চমী তিথিতে সাদা রাজহাঁসে চড়ে বিদ্যা ও জ্ঞানদাত্রী দেবী সরস্বতী পৃথিবীতে আসেন। সরস্বতী পূজার দিন সকল শিক্ষার্থীরা তারা তাদের লেখাপড়া ভালো হওয়ার জন্য এবং পড়া মনে থাকার জন্য মায়ের কাছে প্রার্থনা করেন।