ভ্রমণ উপযুক্ত দেশের তালিকা প্রকাশ, বাংলাদেশে ভ্রমণ নিষিদ্ধ

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১:৪৯ অপরাহ্ণ, মে ৮, ২০২১ | আপডেট: ১:৪৯:অপরাহ্ণ, মে ৮, ২০২১

করোনাভাইরাসের এই পরিস্থিতিতে ভ্রমণের অনুমতিপ্রাপ্ত দেশের তালিকা প্রকাশ করেছে যুক্তরাজ্য। শুক্রবার ব্রিটিশ সরকার ১২টি দেশ ও অঞ্চলের ‘সবুজ তালিকা’ প্রকাশ করেছে। যুক্তরাজ্যের অধিবাসীরা শিগগিরই সবুজ তালিকার এসব দেশ ও অঞ্চলে কোনো বাধা ছাড়াই ভ্রমণ করতে পারবেন।

শুক্রবার (৭ মে) এই সবুজ তালিকা প্রকাশ করেছে ব্রিটিশ প্রশাসন। তালিকায় রয়েছে সিঙ্গাপুর, ব্রুনেই, পর্তুগাল, অস্ট্রেলিয়া, আইসল্যান্ড, ফারো দ্বীপপুঞ্জ, নিউজিল্যান্ড, জিব্রাল্টার, ফকল্যান্ড দ্বীপপুঞ্জ, সাউথ জর্জিয়া ও সাউথ স্যান্ডউইচ দ্বীপপুঞ্জ; সেন্ট হেলেনা, অ্যাসেনশন এবং ত্রিস্তান দা কুনহা ও ইসরায়েল। হলুদ তালিকায় রয়েছে ফ্রান্স, গ্রিস, স্পেন ও ইতালি। এসব দেশে ভ্রমণ করে ফেরার পর কমপক্ষে ১০ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে।

এদিকে বাংলাদেশসহ ভারত, দক্ষিণ আফ্রিকা, সংযুক্ত আরব আমিরাত আগে থেকেই লাল তালিকায় রয়েছে। এর সঙ্গে আরও যোগ হয়েছে তুরস্ক, মালদ্বীপ ও নেপাল। এসব দেশে ভ্রমণ করা যাবে না।

করোনা সংক্রমণের ঝুঁকি বিবেচনায় বিশ্বের বিভিন্ন দেশকে ‘ট্রাফিক লাইট’ পদ্ধতিতে তিন ক্যাটাগরিতে তালিকাভুক্ত করা হয়েছে। এর মধ্যে সবুজ তালিকার অঞ্চলে কোনো বাধা ছাড়াই ভ্রমণ করা যাবে। হলুদ তালিকার (আম্বার) অঞ্চলগুলোয় অতিরিক্ত সতর্কতা মানতে হবে এবং লাল তালিকার দেশ বা অঞ্চলগুলোয় ভ্রমণে যাওয়া পুরোপুরি নিষিদ্ধ।

নতুন ভ্রমণ নির্দেশনা আগামী ১৭ মে থেকে কার্যকর হবে। ভ্রমণ পিপাসুরা সেদিন থেকে কেবলমাত্র সবুজ তালিকার দেশগুলোয় যাওয়ার জন্য সুযোগ পাবেন ব্রিটিশরা।