ভয়ংকরভাবে জেগে উঠল মাউন্ট সিনাবাং (ভিডিও)

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৬:২২ অপরাহ্ণ, আগস্ট ১২, ২০২০ | আপডেট: ৬:২২:অপরাহ্ণ, আগস্ট ১২, ২০২০

২০২০ সাল যেন মানবজাতীর জন্য সৃষ্টিকর্তার পক্ষ থেকে এক অভিশাপ নিয়ে এসেছে। মহামারি করোনাভাইরাসসহ একের পর এক প্রাকৃতিক দুর্যোগের কারণে পুরো পৃথিবী স্থবির হয়ে আছে। এর মধ্যেই ভয়ংকরভাবে জেগে উঠেছে ইন্দোনেশিয়ার মাউন্ট সিনাবাং আগ্নেয়গিরি।

ধোঁয়ায় অন্ধকার নেমে এসেছে আশপাশের এলাকায়। উপরের দিকে প্রায় পাঁচ হাজার মিটার উচ্চতা পর্যন্ত উঠে যায় ধোঁয়া। চারপাশে ধ্বংসস্তূপের মতো ছড়িয়ে পড়ে ছাই। এতে স্থানীয় মানুষের মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়েছে।

এলাকার এক বাসিন্দা রয়টার্সকে জানিয়েছেন, ৩০ সেকেন্ড ধরে বজ্রপাতের মতো আওয়াজ হয়েছে।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপে অবস্থিত এ আগ্নেয়গিরি জেগে ওঠার ফলে আশপাশের প্রায় ৫ কিলোমিটার পর্যন্ত এলাকা ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে গেছে। আকাশেও অনেক দূর পর্যন্ত ধোঁয়া উঠেছে এবং চারপাশে ছড়িয়ে পড়েছে ছাই।

ভিডিওটি দেখতে ক্লিক করুন এখানে

এর আগে ২০১০ সালে ৪০০ বছরের মধ্যে প্রথমবারের মতো জেগে ওঠে আগ্নেয়গিরিটি। আর সবচেয়ে ভয়ংকর রূপ দেখা যায় ২০১৬ সালে। সে বছর অগ্ন্যুত্‍‌পাতের কারণে স্থানীয় এলাকার ৭ জনের প্রাণহানি ঘটে।

এ বছর মাউন্ট সিনাবাং আবার জেগে উঠতে শুরু করেছে। গত সপ্তাহে দুইবার অগ্ন্যুত্‍‌পাতের ঘটনা ঘটে, তবে আকার ছিল ছোট। কিন্তু গত সোমবার সকাল থেকে ভয়ংকর আকার ধারণ করতে শুরু করে। অবশ্য এখন পর্যন্ত কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলে জানা গেছে।

এ বিষয়ে ইন্দোনেশিয়ার ভলক্যানোলজি অ্যান্ড জিওগ্রাফিক্যাল হ্যাজার্ড মিটিগেশন সেন্টারের এক কর্মকর্তা জানান, আগ্নেয়গিরির আশপাশের এলাকার বাসিন্দাদের প্রতি সতর্কবার্তা জারি করা হয়েছে। সবাইকে রেড জোন এলাকা এড়িয়ে চলতে বলা হয়েছে।