মঙ্গল গ্রহের শব্দ শুনুন

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৮:২০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০২১ | আপডেট: ৮:২০:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০২১

এর আগে মঙ্গল গ্রহের ছবি দেখতে পেয়েছি আমরা। এই প্রথম লাল গ্রহটির শব্দও শুনতে পাওয়া গেল। নাসার নতুন রোভার ‘পারসিভেরেন্স’ মঙ্গলগ্রহে সফলভাবে অবতরণের পর থেকেই সেখানকার ছবির পাশাপাশি ভিডিও পাঠাতে শুরু করেছে।

গত বৃহস্পতিবার পারসিভেরেন্স এর ধারণ করা এক ভিডিওতে রোভারটি কীভাবে মঙ্গলগ্রহে অবতরণ করেছে তা জানা গেছে। সেখানেই ধরা পড়ে মঙ্গল গ্রহের শব্দ। মাইক্রোফোনে ধারণ করা ক্লিপটিতে গ্রহের বাতাস এবং রোভার অপারেটিংয়ের শব্দ শোনা যায়।

মঙ্গলের সাউন্ড শুনতে ক্লিক করুন এখানে

এ ছাড়া ক্যামেরার মাধ্যমে রোভারটি মঙ্গলে অবতরণের তিন মিনিটের ভিডিও প্রথমবার প্রকাশ করা হয়েছে। গতকাল সোমবার বিরল এই ভিডিও সম্প্রচার করা হয়।

নাসার বিজ্ঞানী টমাস জুরবুচেনের বিবৃতির বরাত দিয়ে এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি। তাতে বলা হয়, ভিডিওতে কোনো ধরনের প্রতিকূলতা ছাড়া মঙ্গলে রোভারের অবতরণের দৃশ্য দেখা গেছে।

বিবৃতিতে বলা হয়, অন্য বিশ্বজগত ঘোরা, মহাকাশযান তৈরি করা এবং ভবিষ্যৎ সাহসী লক্ষ্য অর্জনে মত্ত তরুনদের ভিডিওটি অবশ্যই দেখা উচিত।

এর আগে মঙ্গলে যাওয়া মহাকাশযানগুলোর পাঠানো ভিডিও ছিল ‘জিআইএফ’ আকারে। যা কয়েকটি স্থির ছবি একত্রিত করে তৈরি করা হয়।

তবে নাসার এবারের মহাকাশযানের রোভারে ভিডিও ধারণে ২৩টি ক্যামেরা রয়েছে। তাতে জুমিং ও রঙিন ছবি ধারণের ক্ষমতা রয়েছে। গত ৭ মাস মহাকাশে ওড়ার পর পার্সিভিয়ারেন্সটি মঙ্গলে পৌঁছায়।