মদনে বিএডিসি জায়গা দখল করে শতাধিক দোকান ঘর নির্মাণ

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৬:২৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩০, ২০২০ | আপডেট: ৬:২৫:অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩০, ২০২০

পরিতোষ দাস, মদন(নেত্রকোণা)প্রতিনিধিঃ নেত্রকোণার মদন উপজেলার তিয়শ্রী ইউনিয়নের বালালী বাজারে বিএডিসি (সেচ) এর ১ একর ৬ শতাংশ ভূমি দখল করে এলাকার প্রভাবশালী মহল দোকান ঘর নির্মাণ করে জমজমাট ব্যবসা চালিয়ে যাচ্ছেন। বিএডিসি বালালী বাঘমারা কার্যালয়ের কার্যক্রম বন্ধ করে দেওয়ায় অরক্ষিত পতিত ভূমিতে প্রভাবশালী মহলটি ঘর নির্মাণ করে বালালী বাঘমারা পাইওনিয়ার যুব সংঘ(পাযুস) ও সমুদ্রমূখী হিমালয় ক্লাব নামের দুটি সাইনবোর্ড ঝুলিয়ে দেয়। পরে তাদের সুবিধা মতো জায়গায় দখল করে শতাধিক দোকান ঘর নির্মাণ করে ভাড়া দিয়ে জমজমাট ব্যবসা করছেন।

বর্তমানে ওই স্থানে বঙ্গবন্ধু একতা ক্লাব নামের আরেকটি ঘর নির্মাণ করা হয়েছে। দীর্ঘদিন ধরে এমন অবস্থা থাকায় কেউ কোনো বাধা নিষেধ না দেয়ায় যে যার মতো করে স্থাপনা নির্মাণ করছেন। এতে এলাকার সাধারণ মানুষের মধ্যে ক্ষোভের সৃষ্টি হচ্ছে। উপজেলা সদরের বিএডিসি কার্যালয় না থাকায় ওই স্থানটি দেখভালের কেউ নেই।

দখলদার বালালী বাঘমারা পাইওনিয়ার যুব সংঘ(পাযুস) এর সভাপতি আব্দুল হাই ও সমুদ্রমূখী হিমালয় ক্লাব এর সাধারণ সম্পাদক হাবিবুর রহমান জানান, বিএডিসি জায়গা ব্যবহার না করায় প্রায় ৩০ বছর আগে এলাকার বেকার যুবকরা ক্লাব ঘর নির্মাণ করেছে। সরকার ওই জায়গা বন্ধোবস্ত দিলে আমরা নিতে প্রস্তুত। শতাধিক দোকান ঘর নির্মাণ করে ভাড়া দিয়েছেন জানাতে চাইলে সদুত্তর না দিয়ে বিষয়টি এড়িয়ে যান।

নাম প্রকাশে অনিচ্ছুক এলাকার কয়েকজন কৃষক জানান, ক্লাবের নাম করে এলাকার কতিপয় প্রভাবশালী ব্যাক্তি বিএডিসি জায়গা দখল করে দোকান ঘর ভাড়া দিয়ে মোটা অংকের টাকা হাতিয়ে নিচ্ছে। এ ইউনিটটি চালু করলে এলাকার কৃষকদের খুবই উপকার হবে।

সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান ফখর উদ্দিন আহমেদ জানান, বালালী বাঘমারা ইউনিটের বিএডিসি জায়গা দখল মুক্ত করে কৃষি প্রধান এলাকার কৃষকদের সুবিধার্থে ওই ইউনিটটি পুনরায় চালু করা প্রয়োজন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা বুলবুল আহমেদ জানান, এ ব্যাপারে বিএডিসি(সেচ) নেত্রকোনা অফিসের লোকজন আমার সাথে দেখা করে জায়গাটি দখল মুক্ত করার জন্য চিঠি দেন। আমি অচিরেই কাগজ যাচাই-বাছাই করে সরজমিনে গিয়ে যথাযথ ব্যবস্থা নেব।

নেত্রকোনা বিএডিসি (সেচ) নির্বাহী প্রকৌশলী মোঃ শফিকুল ইসলাম জানান, বালালী-বাঘমারা বিএডিসি ইউনিটের বালালী মৌজায় ২৫৮০ ও ২৫৮১ নং দাগে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন বিএডিসি (সেচ) বিভাগের ১ একর ৬ শতাংশ ভূমিসহ পরিত্যাক্ত ঘর রয়েছে। এলাকার একটি মহল জায়গাটি দখল করে রেখেছে। ভূমির নাম-খারিজের জন্য মদন উপজেলা ভূমি অফিসে আবেদন করে দখল মুক্ত করার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তাকে চিঠি দেয়া হয়েছে।