মন্তব্য বিকৃত করেছে ভারত : পাক কূটনীতিকের অভিযোগ

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৮:১০ অপরাহ্ণ, জানুয়ারি ১২, ২০২১ | আপডেট: ৮:১০:অপরাহ্ণ, জানুয়ারি ১২, ২০২১

বালাকোট নিয়ে তাঁর বক্তব্য এডিট করে বদলে দেয়া হয়েছে বলে অভিযোগ করলেন সাবেক পাক কূটনীতিক হিলালি।

সংবাদমাধ্যম ডয়চে ভেলে বলছে, বালাকোট নিয়ে তিনি কখনোই ৩০০ জনের মৃত্যুর কথা বলেননি। বরং বলেছিলেন, ভারত ৩০০ জনকে মারতে চেয়েছিল। কিন্তু একজনকেও পারেনি। ভারত যা করেছিল, তা যুদ্ধের সামিল। পাকিস্তানের সাবেক কূটনীতিক হিলালি টুইট করে বলছেন, ”ভারত সরকার আমার হাম টিভির সাক্ষাৎকার কেটে, এডিট করেছে। এটা দেখে বোঝা যাচ্ছে, তারা নিজেদের দাবি প্রমাণ করতে কতটা তৎপর এবং কোন জায়গায় যেতে পারে। বালাকোট নিয়ে মোদীর মিথ্যা ও হাস্যকর দাবিকে গ্রহণযোগ্যতা দিতে তারা এই ধরনের কাজ করেছে।”

আরেকটি টুইটে তিনি বলেছেন, ”মোদী তাঁর মিথ্যাকে প্রতিষ্ঠিত করার জন্য বালাকোট নিয়ে তৃতীয় পক্ষের সমর্থন চাইছেন। সেটা তিনি খুঁজে পাচ্ছেন না। তখন তিনি ভয়ঙ্করভাবে সব বানাচ্ছেন।”

ফ্যাক্ট চেক করে জানা গেছে, বালাকোট নিয়ে সাবেক পাক কূটনীতিক হিলালির স্বীকারোক্তি নিয়ে যে খবর ভারতের সব মিডিয়া করেছিল, তা ছিল ফেক ভিডিওর উপর ভিত্তি করে। দেখা যাচ্ছে, পাকিস্তানের একটি চ্যানেলে হিলালি গত ডিসেম্বরে যা বলেছিলেন তা হলো, ”ভারত যা করেছে, তা আন্তর্জাতিক সীমানা পার হয়ে যুদ্ধ করা। এর মধ্যে কম করে ৩০০ মানুষকে মারার পরিকল্পনা ছিল তাদের। যা সফল হয়নি।” জালালি আসলে বলেছিলেন ‘মারনা’। ফেক ভিডিওতে ‘মারনা’ শব্দটি এমনভাবে বদলানো হয়েছে, যাতে মনে হচ্ছে তিনি বলছেন, ‘মারা’। এই ভিডিওর ভিত্তিতে ভারতের একটি সংবাদসংস্থা খবর করে। তারপর প্রায় সব জায়গায় তা ছাপা হয়।