মন্ত্রীর বাসায় কাঁকড়া ছেড়ে অভিনব প্রতিবাদ (ভিডিও)

প্রকাশিত: ১০:১০ অপরাহ্ণ, জুলাই ১১, ২০১৯ | আপডেট: ১০:১০:অপরাহ্ণ, জুলাই ১১, ২০১৯

ভারতের মহারাষ্ট্রের ভারী বর্ষণে বাঁধ ভেঙে আকস্মিক বন্যায় অন্তত ১৯ জনের প্রাণহানি ঘটেছে। রাজ্যের বিজেপি নেতৃত্বাধীন সরকারের পানি সংরক্ষণবিষয়ক মন্ত্রী বাধঁ ভেঙে যাওয়ার ঘটনায় কাঁকড়ার ওপর দায় চাপিয়েছেন। কাঁকড়া গর্ত করায় বাঁধ ভেঙে গেছে, তার এমন যুক্তির পর অভিনব প্রতিবাদের মুখে পড়েছেন এই মন্ত্রী।

তার বাড়ির সামনে এক বস্তা জীবন্ত কাঁকড়া ছেড়ে ওই মন্তব্যের প্রতিবাদ জানিয়েছেন স্থানীয় একটি রাজনৈতিক দলের নেতাকর্মীরা। জানা গেছে, ঐ ঘটনা ঘটিয়েছেন ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির (এনসিপি) কর্মীরা।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে, চলতি বছরের ২ জুলাই অতিরিক্ত বৃষ্টির মধ্যে পানির চাপে মহারাষ্ট্রের রত্নাগিরিতে বাঁধ ভেঙে যায়। ওই ঘটনায় অন্তত ১৯ জনের মৃত্যু হয়। এরপর মহারাষ্ট্রের পানি সংরক্ষণ মন্ত্রী তানাজি সাওয়ান্ত বলেন, কাঁকড়ার কারণে ওই বাঁধের ক্ষতি হয়েছে, তাই বাঁধ ভেঙে গেছে।

তার এ ধরনের মন্তব্যের প্রতিবাদে মঙ্গলবার এক বাক্স জীবন্ত কাঁকড়া নিয়ে গিয়ে মন্ত্রীর বাড়ির সামনে ছেড়ে প্রতিবাদ দেখান এনসিপি কর্মীরা। সেই ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে গেছে।

গত সপ্তাহেও হাতে কাঁকড়া নিয়ে নাওপাড়া থানায় যান এনসিপি কর্মীরা। সেখানে গিয়ে পুলিশকে বলেন, এই কাঁকড়াদের জন্যই যখন বাঁধ ভেঙেছে, তখন এদের গ্রেপ্তার করা হোক। কাঁকড়ার বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩০২ ধারায় হত্যা মামলা দায়েরের কথাও বলেন তারা।

বাঁধ নির্মাণকারী ঠিকাদারকে বাঁচাতে বিজেপি নেতৃত্বাধীন রাজ্য সরকার কাঁকড়ার ‘গল্প ফেঁদেছে’ বলেও অভিযোগ করছেন আন্দোলনকারীরা।