মরগানের হাতের ট্রফিটি আসল নয়, রেপ্লিকা!

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: 12:05 AM, July 16, 2019 | আপডেট: 12:05:AM, July 16, 2019

মূল ম্যাচ হলো টাই, সুপার ওভারও টাই। শেষ পর্যন্ত বাউন্ডারির ব্যবধানে বিশ্বচ্যাম্পিয়ন স্বাগতিক ইংল্যান্ড। বিশ্বকাপ কেন, ক্রিকেটের ইতিহাসেও এমন ম্যাচ আর কখনও দেখা যায়নি।

ঐতিহাসিক এবং অবিস্মরণীয় এই ম্যাচটির পর স্বাভাবিকভাবেই আনন্দ ইংলিশ শিবিরে আর হতাশায় নিমজ্জিত কিউইরা। তবে সাধারণ ক্রিকেট সমর্থকদের অনেকেই এখনো বিশ্বাস করতে পারছেন না, কি হয়ে গেল গতকাল (রোববার) রাতে! এমন শ্বাসরুদ্ধকর একটি ম্যাচের কি আর কখনো দেখা মিলবে?

কিন্তু অবিশ্বাস্য এই ম্যাচটি নিয়ে কিন্তু শুরু হয়ে গেছে নতুন বিতর্ক। প্রতিবারের মতো এই ম্যাচটিরও বিতর্ক পিছু ছাড়ছে না। ম্যাচের নির্ধারিত ৫০ ওভারে সমাপ্তি এলো না। ফল হলো টাই।

এরপর গড়ালো সুপার ওভারে। সেখানেও টাই। কেউ জেতেনি, কেউ হারেনি। তবুও চ্যাম্পিয়ন ইংল্যান্ড। এ নিয়ে এখন ক্রিকেট বিশ্বে পুরোদমে চলছে আলোচনা-সমালোচনা।

যে ট্রফির জন্য বিশ্বের ক্রিকেট দলগুলোর তুমুল লড়াই, বিশ্বকাপের দ্বাদশ আসর জিতে সেই ট্রফিটি উঁচিয়ে ধরেছে স্বাগতিক ইংল্যান্ড। তবে অবাক করা খবর- ইংল্যান্ডের অধিনায়ক ইয়ন মরগানের হাতে যে ট্রফিটি তুলে দেওয়া হয়েছে তা আসল ট্রফি নয়। এটি একটি রেপ্লিকা!

বিডিক্রিকটাইমের এক প্রতিবেদনে জানা যায়, ক্রিকেট বিশ্বকাপে বর্তমান নকশার ট্রফিটি ১৯৯৯ বিশ্বকাপ থেকে দেওয়া শুরু হয়। এর আগে ১৯৯৭ সালে তৈরি করা হয় বিশ্বকাপ ট্রফি। মজার ব্যাপার হল- তৈরি করার পর থেকে কোনো দলের হাতেই মূল বিশ্বকাপ ট্রফিটি তুলে দেওয়া হয়নি। ১৯৯৯, ২০০৩, ২০০৭, ২০১১ ও ২০১৫ বিশ্বকাপের পর ২০১৯ বিশ্বকাপেও শিরোপাজয়ী দল পেয়েছে মূল ট্রফির রেপ্লিকা!

আইসিসির এক মুখপাত্রর ভাষ্য অনুযায়ী, আইসিসি বিশ্বকাপের আসল ট্রফিটি আইসিসি হেডকোয়ার্টারে যত্নসহকারে রাখা আছে। সেই ট্রফি নির্মাণে কারিগরদের শ্রম, চেষ্টা ও মাহাত্ম্যর কথা চিন্তা করে চ্যাম্পিয়ন হওয়া দলগুলোকে দেওয়া হয় রেপ্লিকা ট্রফি, আর মূল ট্রফিটি আদতে দেখানোও হয় না!

আইসিসির মুখপাত্র বলেন, ‘আসল ট্রফিটি আইসিসি হেডকোয়ার্টারে রাখা আছে। বিশ্বকাপজয়ীদের রেপ্লিকা ট্রফিটিই দেওয়া হয়।’

মরগানরা হাতে তো নিতে পারলেনই না, এমনকি ফাইনালের ভেন্যু ক্রিকেট তীর্থ খ্যাত লর্ডসেও আনা হয়নি বিশ্বকাপের মূল ট্রফি। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে ‘ট্রফি ট্যুর’ এর সময়েও রেপ্লিকা ট্রফিটিই ব্যবহার করা হয়। এমনকি একই সময়ে একাধিক দেশে ট্রফি প্রদর্শনের গুঞ্জনও রয়েছে, যা রেপ্লিকা ট্রফির ব্যবহার ছাড়া সম্ভবও নয়!