মরাবাড়ি,রুদালিতে কান্নাই যাদের চাকরি!

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৩২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০১৮ | আপডেট: ১১:৩২:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০১৮

টিবিটি বিস্ময়কর পৃথিবীঃ মনে কষ্ট পেলে আপনার এভাবেই কান্না আসবে। আর আপনার প্রিয়োজন মারা গেলে আপনি তো কান্না করবেন এটাই স্বাভাবিক। কিন্তু এমন অনেক জায়গা আছে যেখানে নিজের প্রিয়োজনের শোকে কান্নার জন্য অন্য মানুষ ভাড়া করে নিয়ে আসা হয়। জি এটা সত্য পৃথিবীতে অনেক বিচিত্র পেশার মানুষ আছে। তার মাঝে একটা হচ্ছে মরাবাড়িতে কান্নার পেশা।

ইন্ডিয়ার রাজেস্থানে এমন কিছু জায়গা আছে যেখানে কিছু নারী আছেন যারা টাকার বিনিময়ে মরাবাড়িতে যেয়ে কান্না করেন। তাদেরকে ‘রুদালি’ (রু-দাহ-লে) বলা হয়। যাদের একমাত্র কাজই হচ্ছে সারা বছর যেখানেই কেউ মারা যাবে সেই বাড়িতে যেতে টাকার বিনিময়ে কান্না করে আসবেন।

এছাড়াও ঘানার একদল নারী পেশা হিসেবে বেছে নিয়েছেন এই কান্নাকে। তবে যেনতেন কারণে নয়, টাকার বিনিময়ে এই নারীরা দল ধরে কান্না করেন মৃতের শবযাত্রা অনুষ্ঠানে। বিষয়টা এমন, ধরা যাক আপনার অনেক টাকা আছে কিন্তু আপনাকে পছন্দ করে এমন লোকের সংখ্যা খুব কম।

এ কারণে আপনি ভাবছেন মারা যাওয়ার পর আপনার অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে শোক করার মতো তেমন কেউ থাকবে না। তখন আপনি শরণাপন্ন হতে পারেন এই নারীদের কাছে। যাদের সংস্থার নাম ‘দ্য ফিউনেরাল কন্ট্রাকস এসোসিয়েশন’।

যারা টাকার বিনিময়ে আপনার শবযাত্রায় কাঁদবেন ঘনিষ্ঠজনের মতো। তারা শবযাত্রায় এমন সব মৃত মানুষের জন্য অঝোরে কাঁদেন যাদের সঙ্গে তাদের পরিচয় পর্যন্ত নেই। স্বামী মারা যাওয়ার পর কয়েকজন বিধবা নারী মিলে ‘দ্য ফিউনেরাল কন্ট্রাকস এসোসিয়েশনটি গড়ে তুলেছেন। একটা শবযাত্রায় তারা কত পারিশ্রমিক নেবেন তা নির্ভর করে অনুষ্ঠানটি কত বড় হবে তার ওপর।

তবে কোন মৃত ব্যক্তি যদি আগেই শর্ত দেয় তার শবযাত্রাটি উৎসবমুখর হবে তাহলেও কোন সমস্যা নেই। পারিশ্রমিক পেলে এই সংস্থার নারীরা শবযাত্রায় নাচ-গান করে সেই উৎসবও পালন করেন। তবে আফসোস একটাই, যেই মৃত ব্যক্তিকে ঘিরে এত কিছু হবে তিনি তা বুঝতেও পারবেন না।

তথ্য ও ছবি: storytimes.co