মসজিদুল আকসার জুমার খুতবায় আরবদেশগুলোর কঠিন সমালোচনা

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:২৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৯, ২০১৯ | আপডেট: ১০:২৫:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৯, ২০১৯
সংগৃহীত ছবি

মসজিদুল আকসার খতিব ও ফিলিস্তিনের গ্রান্ড মুফতি শাইখ মোহাম্মদ হুসাইন মুসলমানদের প্রথম কেবলা ও ফিলিস্তিনিদের অধিকার বিষয়ে আরবদেশগুলোর ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন।

গতকাল শুক্রবার মসজিদুল আকসার জুমার খুতবায় আরবদেশগুলোর কঠিন সমালোচনা করেন তিনি।

এ সময় আল আকসা বিষয়ে সোচ্চার নয় এমন আরব দেশগুলোর দূতাবাস সরিয়ে দিতে ফিলিস্তিন কর্তৃপক্ষকে অনুরোধ করেন ফিলিস্তিনের গ্র্যান্ড মুফতি।

তিনি আরও বলেন,যে আরবদেশগুলো ফিলিস্তিনের স্বাধীনতার ব্যাপারে সহযোগিতা করে না,এবং মুসলমানদের প্রথম কেবলার পূর্ণনিয়ন্ত্রণে আন্তর্জাতিক অঙ্গনে কোনো ভূমিকা রাখে না,তাদের বয়কট করতে হবে।

আলআকসা ও ফিলিস্তিন বিষয়ে আন্তর্জাতিক সমাধান শুধু মুখের কথায় হবে না,এর জন্য কার্যকরী পদক্ষেপ নিতে হবে। অথচ আরবদেশগুলো ফিলিস্তিন বিষয়ে শুধু মৌখিক দাবি করে। বাস্তব কোনো পদক্ষেপ গ্রহণ করে না।

দি প্যালেস্টাইন ইরফরমেশন সেন্টারের তথ্যমতে, আল আকসা মসজিদের গ্রান্ড ইমাম জুমাপূর্ব আলোচনায় বলেন, মুসলমানদের প্রথম কেবলাসহ ফিলিস্তিনের স্বাধীনতা সংগ্রামে ব্যর্থতার সব দায়ভার আরবদেশগুলোকে নিতে হবে। তাদের জোরালো ভূমিকা না থাকায় ফিলিস্তিনিদের স্বাধীনতা সংগ্রাম সফল হচ্ছে না।

জুমার নামাজে ৫০ হাজারের বেশি মুসল্লি মসজিদুল আকসায় জুমার নামাজে অংশগ্রহণ করেন।নামাজে আগত মুসল্লিদের আলকুদস শহরের বিভিন্ন পয়েন্টে ইসরাইলি বাহিনী তল্লাশির নামে হয়রানি করে।

ফিলিস্তিনসহ বিশ্বের সব মুসলিমকে ঐক্যর ব্যাপারে গুরুত্বারোপ করে জুমার খুতবায় শাইখ মোহাম্মদ হুসাইন বলেন, আমরা সকলেই এক ধর্মের অনুসারী,আমরা এক পিতার সন্তান। ঐক্যের কথা শুধু কথায় নয়, কাজে বাস্তবায়ন করতে হবে।