মস্তিষ্ক বিকল করে দেয়- এমন ভয়ঙ্কর মশার সন্ধান

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৮:৪৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০১৯ | আপডেট: ৮:৪৬:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০১৯

বাংলাদেশ, ভারতসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে ডেঙ্গু যখন মহামারী আকার ধারণ করেছে ঠিক তখনই মশাবাহিত নতুন এক রোগ সম্পর্কে সতর্কতা জারি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটির ফ্লোরিডা রাজ্যে ইস্টার্ন ইকুইন এনসেফালাইটিস (ইইই) নামে এক জাতের মশাবাহিত ভাইরাসে আক্রান্ত হওয়ার ব্যাপারে সতর্কতা জারি করেছেন রাজ্যটির স্বাস্থ্য কর্মকর্তারা।

গত ২৫ জুলাই ফ্লোরিডা স্বাস্থ্য অধিদপ্তরের এক বিবৃতিতে বলা হয়, বেশ কয়েকটি মুরগির ওপর পরীক্ষা চালিয়ে ইইই (EEE) ভাইরাসের ইতিবাচক উপস্থিতি পাওয়া গেছে, যা সংক্রামিত মশার মাধ্যমে মানুষের মধ্যে ছড়িয়ে পড়তে পারে এবং এর ফলে মানুষের মস্তিষ্ক সংক্রমিত হয়ে ফুলে যেতে পারে।

প্রথমে এটা ধরা পড়ে মুরগির শরীরে। এরপর সেগুলো মশার মাধ্যমে ছড়িয়ে পড়ে।

চলতি বছর এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে কেবল সাতজন ওই রোগে আক্রান্ত হয়েছেন। তবে বিশেষজ্ঞরা মনে করছেন, এটা আরো বিশদভাবে ছড়িয়ে পড়ার ঝুঁকি রয়েছে।

ইইই ভাইরাসে কেউ আক্রান্ত হলে ধীরে ধীরে মস্তিষ্ক বিকল হতে থাকে। এমনকি সম্পূর্ণ স্মৃতিশক্তি নষ্ট হয়ে যেতে পারে আক্রান্ত ব্যক্তির। যারা আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন, তারাও বিকলাঙ্গ হয়ে পড়েছেন।

চিকিৎসকরা বলছেন, এ রোগ থেকে যারা আরোগ্য লাভ করেছেন, তাদের অনেকেই গুরুতর বুদ্ধিগত দুর্বলতা, ব্যক্তিগত তথ্য ভুলে যাওয়া, খিঁচুনি, পক্ষাঘাত এবং মস্তিষ্কের কর্মক্ষমতা অনেকাংশে হারিয়ে ফেলেছেন।

মশার কামড়ের চার থেকে ১০ দিনের মধ্যে রোগের লক্ষণ দেখা দেয়। শুরুতে মাথাব্যথা, জ্বর, ঠান্ডা লাগা, বমি বমি ভাব থাকলেও হার্ট অ্যাটাক কিংবা কোমায় চলে যাওয়ার ঘটনা ঘটতে পারে।

এখন পর্যন্ত এ রোগের কোনো ধরনের ভ্যাকসিন কিংবা ওষুধ আবিষ্কার হয়নি।

সে কারণে বিশেষজ্ঞরা নিরাপদ থাকার কিছু পরামর্শ দিয়েছেন। বাড়ির পাশের নালা ও ফুলের টব পরিষ্কার রাখার কথা বলছেন তারা। সেই সঙ্গে লম্বা জামা-কাপড় পরিধান করলে ভালো হয়।

বিশেষজ্ঞরা আরো বলছেন, বাড়ি থেকে বের হওয়ার আগে মদ্যপান না করা ভালো। সুগন্ধী ব্যবহার না করলে অনেকটা নিরাপদ থাকা যায়। গরমকালে বাইরে তাঁবু করে না থাকার কথাও বলছেন তারা।