মহামারীর এই সময়ে পানির দাম না বাড়ালে কি হতো না: হাইকোর্ট

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৫:৪৬ অপরাহ্ণ, জুন ২২, ২০২০ | আপডেট: ৫:৪৬:অপরাহ্ণ, জুন ২২, ২০২০

কোভিড-১৯ মহামারী পরিস্থিতিতে ঢাকা ওয়াসার পানির দাম বাড়ানো নিয়ে উষ্মা প্রকাশ করেছেন হাইকোর্ট। আদালত প্রশ্ন রেখে বলেন, মহামারীর এই সময়ে ওয়াসার পানির দাম না বাড়ালে কি হতো না। একই সঙ্গে পানির দাম বাড়ানোর ওপর আগামী ১০ আগস্ট পর্যন্ত নিষেধাজ্ঞা জারি করেন আদালত।

সোমবার ঢাকা ওয়াসার পানির দাম বাড়ানোর সিদ্ধান্ত স্থগিত চেয়ে করা রিটের শুনানিতে বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল বেঞ্চ এ মন্তব্য ও নিষেধাজ্ঞা জারি করেন।

আদালতে ওয়াসার পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার। আবেদনের পক্ষে ছিলেন রিটকারী আইনজীবী তানভীর আহমেদ।

রিটাকারী আইনজীবী বলেন, পানির দাম বাড়ানোর বিষয়ে আমি আদালতকে বলেছি। নিয়মানুযায়ী ৫ বছরে একবার পানির দাম বাড়ানোর কথা। কিন্তু তারা এক বছরে দুবার পানির দাম বাড়িয়েছেন। এটি কোনোভাবেই যুক্তিসঙ্গত নয়।

এ সময় অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, ওয়াসার পানির দাম বাড়ানোর বিষয়টি কার্যকর হয়ে গেছে। গত এপ্রিল মাসে সেটি বাড়ানো হয়েছে।

এ সময় আদালত বলেন, ‘তখন তো হাইকোর্ট বন্ধ ছিল। এই দাম বাড়ানোর প্রতিকার চেয়ে মানুষ যাবে কোথায়? তাই এখন এসেছে।’ একপর্যায়ে আদালত বলেন, করোনা মহামারীর সময়ে ঢাকা ওয়াসার পানির দাম না বাড়ালে কি হতো না?