মহাসড়ক থেকে অবৈধ যান বন্ধে আন্দোলনে যাচ্ছে পরিবহণ মালিক ও শ্রমিকরা

শহিদ জয় শহিদ জয়

যশোর প্রতিনিধি

প্রকাশিত: ৯:০৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২২, ২০১৯ | আপডেট: ৯:০৭:অপরাহ্ণ, সেপ্টেম্বর ২২, ২০১৯
ছবি: টিবিটি

যশোরসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১৮টি সড়ক-মহাসড়ক থেকে অবৈধ যান চলাচলের বন্ধের দাবিতে অনির্দিষ্টকালের পরিবহণ ধর্মঘটে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে যশোর জেলা সড়ক পরিবহণ মালিক সমিতি ও শ্রমিক ইউনিয়ন সমিতি।

হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে মহাসড়ক থেকে থ্রি-হুইলার, মাহেন্দ্র, জেএস, হিউমান হলার, ইজিবাইক, ব্যাটারি চালিত ভ্যানসহ সকল অবৈধ যান চলাচল বন্ধ করা নাহলে অনির্দিষ্টকালের জন্য এ অঞ্চলের সড়ক-মহাসড়কে বাস, ট্রাক, পিকআপসহ সকল প্রকার মটরযান চলাচল বন্ধ রাখা হবে।

রোববার দুপুরে যশোর সড়ক পরিবহণ মালিক সমিতি ও শ্রমিক ইউনিয়নের এক বিশেষ জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। বেলা ১২ টায় শহরের বকচর এলাকায় সমিতির ইন্টার ডিস্ট্রিক বাস সিন্ডিকেট এর কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

জেলা বাস মালিক সমিতি সূত্রে জানা গেছে, যশোরসহ খুলনা বিভাগের ১০ জেলার ১৮ টি রুটে দীর্ঘদিন ধরে অবৈধভাবে চলাচলকারী ব্যাটারিচালিত থ্রি-হুইলার, মাহেন্দ্র, জেএস, হিউমান হলার, ইজিবাইক, ব্যাটারি চালিত ভ্যান, টমটম, ট্রাক্টর অটোরিকশা চলাচল করছে।

এসব যান চলাচল বন্ধ করার জন্য জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনসহ সরকারের নানা দপ্তরে বাস মালিক সমিতির পক্ষ থেকে চিঠি দেওয়া হয়েছে। এমনকি এসব অবৈধ যান বন্ধে হাইকোটের নির্দেশনা থাকা সত্বেও এ বিষয়ে কার্যকর কোনো পদক্ষেপ না নেওয়া হয়নি। যেকারনে সড়কজুড়ে প্রায়ই দূর্ঘটনা ঘটে হতাহতের ঘটনা ঘটছে।

দূরপাল্লার পরিবহণগুলো সুষ্টভাবে চলাচল করতে পারছে না। এমতাবস্থায় ক্ষুব্দ সড়ক পরিবহণ মালিক সমিতি ও শ্রমিক ইউনিয়নের উদ্যোগে গতকাল এক বিশেষ জরুরি সভা অনুষ্ঠিত হয়।

বেলা ১২ টায় শহরের বকচর এলাকায় সমিতির ইন্টার ডিস্ট্রিক বাস সিন্ডিকেট এর কার্যালয়ে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন যশোর জেলা পরিবহণ মালিক সমিতির সভাপতি পবিত্র কাপুড়িয়া।

সভায় নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন, যশোর জেলা পরিবহণ মালিক সমিতির সাধারণ সম্পাদক আলী আকবর, জেলা মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক অসীম কুন্ডু, নড়াইল জেলা বাস-মিনি বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কাজী জহিরুল হক, খাজুরা বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক আশরাফুজ্জামান তারেক, সীমান্ত পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম চান্দু, যশোর জেলা পরিবহণ সংস্থা শ্রমিক সমিতির সভাপতি মামুনর রশিদ বাচ্চু, সাধারণ সম্পাদক মো. মোর্ত্তজা হোসেন প্রমুখ।

সভায় উচ্চ আদালতের নির্দেশনা সত্বেও সড়ক-মহাসড় থেকে এসকল অবৈধ যান বন্ধ না হওয়ায় ক্ষোভ প্রকাশ করা হয়। একই সাথে ৩০ সেপ্টেম্বরের মধ্যে সকল প্রকার অবৈধ যান বন্ধ না করা হলে খুলনা বিভাগের ১০ জেলার ১৮ টি মহাসড়কে অনির্দিষ্টকালের জন্য সকল পরিবহণ ধর্মঘটে যাওয়া হবে বলে সিদ্ধান্ত হয়।

এ বিষয়ে ২৮ সেপ্টেম্বর বেলা ১২ টায় সমিতির নিজস্ব কার্যালয়ে সংবাদ সম্মেলনের আহবান করা হয়েছে বলে সভা সূত্রে জানাগেছে।