মাংস নয়, যে হাঙর খায় শুধুই ঘাস

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:১৩ অপরাহ্ণ, জুলাই ৮, ২০১৯ | আপডেট: ১০:১৩:অপরাহ্ণ, জুলাই ৮, ২০১৯

সাধারণভাবে মনে করা হয় হাঙর মাংশাসী প্রাণী। তবে বর্তমানে বিজ্ঞানীরা এক বিরল প্রজাতির হাঙর আবিষ্কার করেছেন। বলা হচ্ছে, পৃথিবার সর্বপ্রথম সর্বভুক হাঙর এটি। কারণ ওই হাঙরটি ভেজিটেরিয়ন। সমুদ্রে ঘাসের ৬০ শতাংশ খেয়ে নিয়েছে বিরল প্রজাতির ওই হাঙরটি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের সূত্রে জানা যায়, বিষয়টি স্পষ্ট করার জন্য শুরু হয় পরীক্ষা-নিরীক্ষার কাজ। গবেষণার জন্য নেওয়া হয় পাঁচটি হাঙর। তিন সপ্তাহের গবেষণায় হাঙরগুলোকে দেওয়া খাবার হিসেবে দেওয়া হয়েছিল সমুদ্রের ঘাস এবং ছোট ছোট কিছু শামুক।

এই জাতের হাঙরের সন্ধান পাওয়ার পর বিজ্ঞানীরা নানা রকম পরীক্ষা নিরীক্ষা চালান এর ওপর। পাঁচটি হাঙর নিয়ে তিন সপ্তাহের একটি গবেষণা চালান তারা। এসময় এই হাঙরগুলোকে খাবার হিসেবে দেওয়া হয় ঘাস আর শামুক জাতীয় কিছু প্রাণী। দেখা যায় তিন সপ্তাহে ৯০ ভাগ ঘাসই খেয়ে সাফ করে দিয়েছে ৫টি হাঙর। মাংসের দিকে ফিরেও তাকায় নি।

গবেষণা থেকে জানা গেছে, এই ধরণের হাঙরের শরীরে এক ধরণের বিশেষ পদার্থ রয়েছে যা অন্য কোন হাঙরের মধ্যে পাওয়া যায় না। আর এই পদার্থের কারণেই ঘাস হজম করার বিশেষ ক্ষমতা অর্জন করেছে এই জাতের হাঙর। এই গবেষণার ফলে হাঙর সম্প্ররকে মানুষের ধারণা বদলে গেছে পুরোপুরি।

গবেষণার ফলাফল প্রকাশ করা হয়েছে প্রসিডিংস অফ দ্য রয়েল সোসাইটি বি নামক একটি বিজ্ঞান সাময়িকীতে। এই গবেষণাটিতে নেতৃত্ব দিয়েছেন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের ইকোলজি অ্যান্ড ইভোলোশনারি বায়োলজি বিভাগের সামান্তা লেই। তিনি জানান, হাঙরদের যে পরিপাকতন্ত্র রয়েছে এটিই আমাদের বেশ অবাক করেছে।

সামুদ্রিক ঘাস খাবার পাশাপাশি কিছু পরিমাণ স্কুইডও খেতে দেখা যায় এই প্রজাতির হাঙরদের। তবে এখন অবধি পাওয়া তথ্যমতে এই সংখ্যাটি খুবই কম।