মাটির নীচে ইন্টারনেট-ডিসের তার স্থাপন শুরু

প্রকাশিত: ৯:১৩ অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০২০ | আপডেট: ৯:১৩:অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০২০

গ্রাহক পর্যন্ত সংযোগ স্থাপনে ঝুলন্ত তার নামিয়ে মাটির নিচ দিয়ে ইন্টারনেট ও ডিসের তার টানার কাজ শুরু করেছে আইএসপিএবি এবং কোয়াব।

বুধবার রাজধানীর ধানমণ্ডিস্থ সিটি কলেজের সামনে হতে এই কাজ শুরু করে  সংগঠন দুটি।

আইএসপিএবির সভাপতি আমিনুল হাকিম, কোয়াবের প্রতিষ্ঠাতা সভাপতি এস এম আনোয়ার পারভেজ, আইএসবিএপি সাধারণ সম্পাদক এমদাদুল হকসহ সংগঠন দুটির বিভিন্ন পর্যায়ের নেতারা এই কার্যক্রমের ‍উদ্বোধনে উপস্থিত ছিলেন।

নভেম্বর পর্যন্ত সময়ের মধ্যে তারা ঝুলন্ত তার নামিয়ে নিজ খরচে মাটির নিচ দিয়ে গ্রাহকের কাছে সংযোগ পৌঁছে দেবে।

গ্রাহক পর্যন্ত সংযোগ স্থাপনে ঝুলন্ত তারের বিকল্প ব্যবস্থা না করে তার কাটায় ১২ অক্টোবর এক সংবাদ সম্মেলনে সারাদেশে ইন্টারনেট ও ডিস সংযোগ বন্ধ করার কর্মসূচি দিয়েছিলো সংগঠন দুটি।

এরপর ১৭ অক্টোবর ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, টেলিযোগাযোগ সচিব মো. আফজাল হোসেনসহ দক্ষিণ সিটি করপোরেশন এবং সরকারের সংশ্লিষ্ট দপ্তরের আশ্বাসের প্রেক্ষিতে কর্মসূচি স্থগিত করেন তারা।

পরদিন ১৮ অক্টোবর দক্ষিণ নগরভবনে মেয়র শেখ ফজলে নূর তাপসের সঙ্গে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) ও ক্যাবল অপারেটার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (কোয়াব) নেতারা বৈঠক করেন।

বৈঠক শেষে সবাই এই ঐক্যমতে আসে দুই পক্ষ। এতে সিদ্ধান্ত হয় নভেম্বর পর্যন্ত সময়ে সেবাদাতাদের কোনো তার কাটবে না ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

তখন মেয়র জানিয়েছেন, আর তার কাটা হবে না।  সিদ্ধান্ত হয়েছে  সেবাদাতারা নিজ খরচে মাটির নিচ দিয়ে তারের সংযোগ নেবেন এবং সঙ্গে সঙ্গে উপরে ঝুলন্ত তার কেটে দেবেন। তারা কমিটমেন্ট দিয়েছেন নভেম্বরের মধ্যেই এটা শেষ করবেন।

সেবাদাতারা সিটি করপোরেশনের রাস্তা খোঁড়ারও অনুমতি পেয়েছেন। এ জন্য সব ব্যয় সিটি করপোরশেন করবে।