মাটি খুঁড়ে দুই হাজার বছর আগেরকার গ্রামের সন্ধান

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৭:০৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৬, ২০১৮ | আপডেট: ৭:০৩:অপরাহ্ণ, সেপ্টেম্বর ৬, ২০১৮

টিবিটি বিস্ময়কর পৃথিবীঃ মিশরের একদল পুরাত্ত্ববিদ মাটি খুঁড়ে ফারাওদেরও দুই হাজার বছর আগের একটি গ্রামের সন্ধান পেয়েছেন । মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, নীল ডেল্টার প্রাচীনতম গ্রাম এটি।

মিশনের মিনিস্ট্রি অব অ্যান্টিকুইটিস থেকে বলা হয়, এই নিওলিথিক সাইটটি আবিষ্কৃত হয়েছে তেল এল-সামারা অঞ্চলে। এটা কায়রো থেকে ৮৭ মাইল উত্তরে। দলের প্রধান পুরাতত্ত্ববিদ ফ্রেডেরিক জিও জানান, সেখানে ছোট ছোট গর্তে প্রাণীর হাড় এবং খাবার পেয়েছেন।

সেখানে মনুষ্য বসতির চিহ্নও রয়েছে। এগুলো খ্রিস্টপূর্ব ৫০০০ অব্দের সময়কার। ফারাওদের যুগ হয়েছিল খ্রিস্টপূর্ব ৩০০০ অব্দের দিকে। তার ৫০০ বছর পর বানানো হয় গিজা পিরামিড।

অন্য এক গবেষণায় বিজ্ঞানীরা এক রহস্যময় প্রাচীন ‘অভিশপ্ত’ কালো গ্রানাইট শবাধার উন্মুক্ত করেছেন। আলেকজান্দ্রিয়া শহরের এক সমাধি খুঁজে এটি বের করা হয়েছে। সেখানে তিনটি কঙ্কালের সঙ্গে স্বর্ণের পাত ছিল। এই সমাধি তৈরি হয়েছিল খ্রিস্টপূর্ব ৩০৫ অব্দ থেকে ৩০ অব্দের মধ্যে।

সম্প্রতি আরেকটি সমাধিস্থলে বিশ্বের প্রাচীনতম নিরেট পনিরের সন্ধান পেয়েছেন তারা। মিশরের দক্ষিণে খনন করে আরেকটি মমি মিলেছে যা কিনা ৫০০০ বছরের পুরনো। এটি অতীতের অনেক আবছা রহস্যের উন্মোচন ঘটিয়েছে। লুক্সোর শহরে রাস্তার কাজের সময় আরেকটি রহস্যময় স্ফিংস আবিষ্কৃত হয়েছে।