মাত্র ১০ মিনিটেই হোয়াইটওয়াশ দক্ষিণ আফ্রিকা

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৪১ অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০১৯ | আপডেট: ১২:৪১:অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০১৯
সংগৃহীত

সিরিজ জয় নিশ্চিত হয়েছিল পুনেতে দ্বিতীয় ম্যাচের পরই। রাঁচিতে তৃতীয় ম্যাচের তৃতীয় দিনেই বোঝা গিয়েছিল শুধু সিরিজ জিতেই ক্ষান্ত হচ্ছেন না বিরাট কোহলিরা। সফরকারী দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশের লজ্জায় ডোবানোর সকল বন্দোবস্তই করে রেখেছেন তারা।

বাকি ছিলো শুধু আনুষ্ঠানিকতা। চতুর্থ দিন সকালে সেটি সারতে মাত্র ১০ মিনিট সময় নিলেন অভিষিক্ত স্পিনার শাহবাজ নাদিম। মোহাম্মদ শামীর করা প্রথম ওভার সামলে নিলেও, নাদিমের করা দ্বিতীয় ওভারের শেষ দুই বলে দুই উইকেট হারিয়ে অলআউট হয়ে গেছে দক্ষিণ আফ্রিকা।

এর আগে সোমবার তৃতীয় দিনের খেলায় রাঁচিতে ফলোঅনে পড়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ভারতীয় পেসারদের তোপে আরও বাজে অবস্থা হয় সফরকারী দ.আফ্রিকার। দলের টপঅর্ডার থেকে শুরু করে মিডঅলর্ডারে কেউই বলার মতো স্কোর করতে পারেননি। শেষদিকের ব্যাটসম্যান থিউনিস ডি ব্রুইন ৩০ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন।

মোহাম্মদ শামি ৩টি ও উমেষ যাদব ২টি উইকেট পেয়েছেন। এছাড়া রবীন্দ্র জাদেজা ও রবিচনন্দ্রন অশ্বিন একটি করে উইকেট পান।

প্রথম ইনিংসে ২ উইকেট হারিয়ে ৯ রানে তৃতীয় দিন শুরু করা প্রোটিয়ারা ১৬২ রানে গুটিয়ে যায়। দলের হয়ে সর্বোচ্চ ৬২ রান করেন জুবায়ের হামজা। আর ৩৭ রান আসে জর্জ লিনডের ব্যাট থেকে। যাদব ৩টি ও শামি, শাহবাজ নাদিম, জাদেজা ২টি করে উইকেট ভাগ করেন নেন।

পুরো সিরিজে একটি ডাবল সেঞ্চুরিসহ তিনটি সেঞ্চুরি করা রোহিত শর্মা ম্যাচ সেরার পাশাপাশি সিরিজ সেরাও হন।