মারা গেছেন অস্কারজয়ী অভিনেতা ক্রিস্টোফার প্লামার

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৫৩ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ৬, ২০২১ | আপডেট: ১১:৫৩:পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ৬, ২০২১

মারা গেছেন অস্কারজয়ী অভিনেতা ক্রিস্টোফার প্লামার। গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সকালে ৯১ বছর বয়সে মৃত্যু হয় তার।

ক্রিস্টোফার প্লামার ১৯৫৮ সালে ‌‘স্টেজ স্ট্রাক’ দিয়ে তার চলচ্চিত্র জীবন শুরু হয়। এরপর টানা ৫০ বছর ধরে বিভিন্ন চরিত্রে অভিনয় করে করেছেন। তবে ‘দ্য সাউন্ড অব মিউজিক’ এর ক্যাপ্টেন ভনের চরিত্র তাকে সবচেয়ে বেশি জনপ্রিয়তা দিয়েছিল।

১৯৯৯ সালে ‘‌দ্য ইনসাইডার’‌, ২০০১ সালে ‘‌অ্যা বিউটিফুল মাইন্ড’ তার ক্যারিয়ারে উল্লেখ্য ছবি। ‌২০০৯ সালে ‘‌দ্য লাস্ট স্টেশন’‌ ছবি করে অস্কারের জন্য মনোনীত হয়েছিলেন তিনি। পরে ২০১২ সালে ‘‌বিগিনার্স’‌ ছবির জন্য অস্কার পেয়েছিলেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, ক্রিস্টোফার প্লামারের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তার দীর্ঘদিনের বন্ধু লিও পিট। তিনি জানান, শুক্রবার সকালে যুক্তরাষ্ট্রের কানেকটিকাটে নিজ বাড়িতে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। এ সময় তার পাশে ছিলেন স্ত্রী এলাইন টেলর।

ক্রিস্টোফার প্লামার ৮২ বছর বয়সে অস্কার পেয়েছিলেন। তিনিই সবচেয়ে বেশি বয়সে অস্কারজয়ী। এরপর ৮৮ বছর বয়সে অল ‘দ্য মানি ইন দ্য ওয়ার্ল্ড’ চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা বিভাগে অস্কারের জন্য মনোনয়ন লাভ করেন। ক্রিস্টোফার প্লামারকে ‘দ্য সাউন্ড অব মিউজিক’ (১৯৬৫) সিনেমার ক্যাপ্টেন ভন হিসেবেই চেনে সারাবিশ্ব।