‘মার্কিন সৃষ্ট সংকটে তুরস্ক শক্তিশালী হবে’

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৬:১৮ অপরাহ্ণ, আগস্ট ১৬, ২০১৮ | আপডেট: ৬:১৮:অপরাহ্ণ, আগস্ট ১৬, ২০১৮

তুরস্কের অর্থমন্ত্রী বেরাত আলবায়রাক হাজার হাজার বিদেশী বিনিয়োগকারীকে আশ্বস্ত করে বলেছেন, মার্কিন সৃষ্ট মুদ্রা সংকটের কারণে তুরস্কের অর্থবাজার আরো শক্তিশালী হবে।

তিনি বলেছেন, মার্কিন চাপ সত্ত্বেও তার দেশ চলমান সংকট কাটিয়ে উঠতে সক্ষম হবে। বৃহস্পতিবার এক সম্মেলনে তিনি এ আশা ব্যক্ত করেন। সম্মেলনে বিদেশী ছয় হাজার বিনিয়োগকারী অংশ নেন। আলবায়রাক জানান- চীন, রাশিয়া ও জার্মানির মতো দেশের সহযোগিতায় তুরস্ক নিষেধাজ্ঞার মধ্যে অর্থনৈতিক কর্মকাণ্ড এগিয়ে নেবে।

তুর্কি মন্ত্রী বলেন, বিশ্বের বহু দেশ এ মুহূর্তে মার্কিন নিষেধাজ্ঞা মোকাবেলা করছে। তবে ওয়াশিংটনের এই অর্থনৈতিক চাপের বিরুদ্ধে আন্তর্জাতিক প্রতিক্রিয়া দেখানো উচিত।

মার্কিন পাদ্রি অ্যান্ড্রু ব্রানসনকে আটকের ঘটনায় তুরস্ক ও আমেরিকার মধ্যে সম্পর্কের মারাত্মক অবনতি হয়েছে। এর জের ধরে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তুরস্কের পণ্যের ওপর নানারকম বাড়তি শূল্ক আরোপের পদক্ষেপ নিয়েছেন এবং আংকারার ওপর নিষেধাজ্ঞা আরোপ করবেন বলে ঘোষণা দিয়েছেন। এরইমধ্যে তুরস্কও মার্কিন কিছু পণ্যের ওপর বাড়তি শুল্ক বসানোর ঘোষণা দিয়েছে। মার্কিন পদক্ষেপে তুর্কি মুদ্রা লিরার মান শতকরা অন্তত ২০ ভাগ পড়ে গেছে।