মালয়েশিয়ায় জানুয়ারি থেকে বিদেশি শিক্ষার্থীদের প্রবেশের অনুমতি

শেখ সেকেন্দার আলী শেখ সেকেন্দার আলী

মালয়েশিয়া প্রতিনিধি

প্রকাশিত: ৭:৫২ অপরাহ্ণ, ডিসেম্বর ২৪, ২০২০ | আপডেট: ৭:৫২:অপরাহ্ণ, ডিসেম্বর ২৪, ২০২০

মালয়েশিয়ার শিক্ষাকেন্দ্রগুলিতে অধ্যয়নরত বিদেশী শিক্ষার্থীদের আগামী ১লা জানুয়ারি থেকে প্রবেশের অনুমতির ঘোষণা দিয়েছে দেশটি। দেশটির সিনিয়র মন্ত্রী( প্রতিরক্ষা) ইসমাইল সাবরি ইয়াকুব নিয়মিত সংবাদ সম্মেলনে আজ বৃহস্পতিবার এই কথা জানিয়েছেন।

তিনি বলেন, সরকার কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত আন্তর্জাতিক শিক্ষার্থীরা ছুটিতে নিজ নিজ দেশে অবস্থান করছে তারা প্রবেশ করতে পারবে। এছাড়াও যারা ভর্তি হয়েছিলো কিন্তু করোনার কারণে প্রবেশে করতে পারেনি তারা আগামী ১ লা জানুয়ারি থেকে প্রবেশ করতে পারবে। শিক্ষার্থীদের প্রবেশের বিষয়টি শিক্ষা মালয়েশিয়া গ্লোবাল সার্ভিসেস দ্বারা পরিচালিত হবে এবং জাতীয় সুরক্ষা কাউন্সিল, ইমিগ্রেশন বিভাগ ও জাতীয় দুর্যোগ পরিচালনা সংস্থা কর্তৃক নির্ধারিত নির্দেশিকা অনুযায়ী কাজ করবে।

তিনি আরো বলেন, কলেজ, দক্ষতা কেন্দ্র, প্রশিক্ষণ কেন্দ্র, টিউশন সেন্টারের কেন্দ্রগুলিতে ভর্তির আবেদন অনুমোদিত হয়েছে তারা প্রবেশ করতে পারবে। তবে প্রবেশের আগে শিক্ষার্থীদের ইমিগ্রেশন থেকে ভিসা নিতে হবে ও প্রবেশের তিন দিন আগে কোভিড -১৯ এর পরীক্ষা করতে হবে।

তিনি আরো বলেন,মালয়েশিয়ায় প্রবেশের পর তাদের স্ক্রিন করে দেশটির সরকার মনোনীত হোম কোয়ারেন্টাইনে পাঠানো হবে না। তবে সব খরচ শিক্ষার্থীদের বহন করতে হবে বলে জানান।