মালয়েশিয়ায় আতঙ্কে প্রবাসীরা

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৫:৪১ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২, ২০১৮ | আপডেট: ৫:৪১:পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২, ২০১৮
প্রতিকী ছবি

মালয়েশিয়ায় প্রবাসী শ্রমিকরা আতঙ্কের মধ্যে পতিত হয়েছেন। কারণ, নামমাত্র জরিমানা দিয়ে মালয়েশিয়া থেকে অবৈধ অভিবাসীদের দেশে ফেরার মেয়াদ বৃহস্পতিবার শেষ হয়েছে।

তাই শুক্রবার থেকে মালয়েশিয়াজুড়ে অবৈধ অভিবাসীদের ধরতে অভিযান শুরু হয়েছে বলে জানিয়েছেন দেশটির ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক মুস্তাফার আলী। সংবাদ সংস্থাগুলো জানাচ্ছে, জাতীয়ভাবে পরিচালিত এই অভিযানে এশিয়ার দেশগুলোর শ্রমিকরাই বেশি ক্ষতিগ্রস্ত হবেন।

এদিকে অধিকারকর্মীরা সতর্ক করে দিয়ে বলেছেন, এমন অভিযানে মানব পাচারের শিকার ব্যক্তিরা এবং কাগজপত্র ছাড়া শ্রমিকরা হয়রানির শিকার হতে পারে। মালয়েশিয়া সরকার অবৈধ অভিবাসীদের নামমাত্র জরিমানা দিয়ে আত্মসমর্পণ করার সুযোগ করে দেয়।

২০১৪ সাল থেকে শুরু হওয়া এই সাধারণ ক্ষমার আওতায় এখন পর্যন্ত আট লাখ মানুষ নিবন্ধন করেছে। তবে মালয়েশিয়া সরকার সাধারণ ক্ষমার সময়সীমা ৩০ আগস্ট পর্যন্ত বেঁধে দেয়। গত বৃহস্পতিবারই ওই ডেডলাইন শেষ হয়।

তবে এই সময় বৃদ্ধির ব্যাপারে সরকারের কোনও পরিকল্পনা নেই বলে জানিয়েছেন ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক মুস্তাফার আলী। তিনি বলেন, সাধারণ ক্ষমার সময়সীমা বৃদ্ধি করা হবে না।

মালয়েশিয়া সরকারের হিসাব অনুযায়ী, দেশটিতে ১৭ লাখ বৈধ শ্রমিক রয়েছে। তারা বলছে, আরও প্রায় ১০ লাখের বেশি অভিবাসী দেশটিতে অবৈধভাবে কাজ করছে। সরকার মাঝে মধ্যেই এই অবৈধ অভিবাসীদের ধরতে অভিযান পরিচালনা করে থাকে। চলতি বছরের শুরু থেকে ১৫ আগস্ট পর্যন্ত মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ নয় হাজারের বেশি অভিযান চালিয়েছে। বিবিসি