মাশরাফী কিছুই জানতেন না, ১১ দফার পক্ষেই থাকবেন তিনি

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: 12:14 AM, October 22, 2019 | আপডেট: 12:14:AM, October 22, 2019
ফাইল ছবি

ক্রিকেটারদের ১১ দফা ও ধর্মঘট বিষয়ে কিছু জানতেন না জানিয়ে বাংলাদেশের ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা বলেছেন, তিনি ক্রিকেটারদের ১১ দফার পক্ষে থাকবেন।

সোমবার রাতে নিজের ফেসবুক অ্যাকাউন্টে সাকিব আল হাসানসহ ক্রিকেটারদের ১১ দফা বিষয়ে নিজের অবস্থান পরিষ্কার করেন মাশরাফী।

ফেসবুকে তিনি লেখেন-
‘অনেকেই প্রশ্ন করছেন যে, দেশের ক্রিকেটের এমন একটি দিনে আমি কেন উপস্থিত ছিলাম না। আমার মনে হয়, প্রশ্নটি আমাকে না করে, ওদেরকে করাই শ্রেয়। এই উদ্যোগ সম্পর্কে আমি একদমই অবগত ছিলাম না।

নিশ্চয়ই বেশ কিছু দিন ধরেই এটি নিয়ে ওদের আলোচনা ছিল, প্রক্রিয়া চলছিল। কিন্তু এ সম্পর্কে আমার কোনো ধারণাই ছিল না। সংবাদ সম্মেলন দেখে আমি ওদের পদক্ষেপ সম্পর্কে জানতে পেরেছি।

ক্রিকেটারদের নানা দাবির সঙ্গে আমি আগেও একাত্ম ছিলাম, এখনও আছি। আজকের পদক্ষেপ সম্পর্কে আগে থেকে জানতে পারলে অবশ্যই আমি থাকতাম।

মিডিয়ায় ওদের খবর দেখার পর থেকে হাজারবার আমার মাথায় এই প্রশ্ন এসেছে, যে কেন আমাকে জানানো হলো না। অনেকে আমার কাছে জানতেও চেয়েছেন। কিন্তু আমি নিজেও জানি না, কেন জানানো হয়নি।

তবে আমার ঊপস্থিত থাকা কিংবা না থাকার চেয়ে, ১১ দফা দাবি বাস্তবায়িত হওয়াই বড় কথা। সবকটি দাবিই ন্যায্য, ক্রিকেট ও ক্রিকেটারদের মঙ্গলের জন্য জরুরী। আমি মাশরাফী বিন মোর্ত্তজা, ১১ দফা দাবির পক্ষে আছি, থাকব।’

সর্বশেষ জুলাইয়ে বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে শেষ ম্যাচ খেলার পর আর মাঠে নামেননি মাশরাফী। শ্রীলঙ্কা সিরিজে খেলার কথা থাকলেও ইনজুরির কারণে তিনি সে দেশে যেতে পারেননি।

ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের আগে তার অবসর নিয়ে অনেক আলোচনা হয়েছে। তবে মাশরাফী নিজের অবসর বিষয়ে সিদ্ধান্ত নিতে সময় চেয়ে নিয়েছেন বিসিবির কাছ থেকে।

বাংলাদেশের জাতীয় দলের ক্রিকেটাররা সোমবার ১১ দফা দাবি দাওয়া নিয়ে সাংবাদিকদের সামনে আসেন। বিকেলে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম সংলগ্ন একাডেমি মাঠে এক সংবাদ সম্মেলন করে তারা ১১ দফা দাবি তুলে ধরেন।

ক্রিকেটাররা বলছেন, তাদের দাবি মেনে না নেয়া পর্যন্ত তারা সব ধরণের প্রতিযোগিতামূলক ম্যাচ ও অনুশীলনে অংশগ্রহণ থেকে বিরত থাকবেন।