মাহবুবুল এ খালিদের গানে ‘ফেলানী’ হত্যার মর্মস্পর্শী বর্ণনা

টিবিটি টিবিটি

বিনোদন ডেস্ক

প্রকাশিত: ৪:২২ অপরাহ্ণ, জানুয়ারি ৭, ২০২০ | আপডেট: ৪:২২:অপরাহ্ণ, জানুয়ারি ৭, ২০২০
ছবি: টিবিটি

কুড়িগ্রাম সীমান্তে বাংলাদেশি কিশোরী ফেলানী হত্যায় ভীষণ ব্যথিত মানবদরদী কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ। প্রখ্যাত এই গীতিকারের হৃদয়ের রক্তক্ষরণের বহিঃপ্রকাশ ঘটে ফেলানীকে নিয়ে তার লেখা দুটি গানের মাধ্যমে।

‘ফেলানীরে করলো গুলি’ এবং ‘কেন আমায় করলে গুলি’ শিরোনামের ওই গান দুটিতে সুরারোপ করেছেন প্রয়াত জনপ্রিয় সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুল। মানবিক আবেদনময়ী এই গান দুটির একটিতে কণ্ঠ দিয়েছেন সামিনা চৌধুরী। অন্যটিতে দিনাত জাহান মুন্নি।

উল্লেখ্য, ২০১১ সালের ৭ জানুয়ারি ফুলবাড়ি উপজেলার অনন্তপুরে বাংলাদেশ-ভারত সীমান্তে নির্মমভাবে খুন হয় কিশোরী ফেলানী খাতুন। তাকে গুলি করেন ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের সদস্য অমিয় ঘোষ।

গুলিতে নিহত ফেলানীর মরদেহ চার ঘণ্টা কাটাতারেই ঝুলে থাকে। ফেলানীর ঝুলে থাকা লাশের ছবিতে দেশ-বিদেশের গণমাধ্যম ও মানবাধিকার সংগঠনগুলোর মাঝে সমালোচনার ঝড় ওঠে। ওই ঘটনা ভীষণভাড়ে নাড়া দেয় কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদকে। ফেলানীকে নিয়ে লেখা তার গান দুটি ‘খালিদ সংগীত ডটকম’ নামের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। এ ছাড়াও গান দুটি ইউটিউবের ‘খালিদ সংগীত’ চ্যানেলেও ছাড়া হয়েছে।