মিয়ানমার উপকূলে ‘ভূতুড়ে জাহাজ’

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৭:০২ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১, ২০১৮ | আপডেট: ৭:০২:পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১, ২০১৮

মিয়ানমার উপকূলে একটি ভূতুড়ে জাহাজের বিষয়ে তল্লাশি করছে পুলিশ। বিশালাকার ওই মালবাহী জাহাজটি সম্পর্কে কোন তথ্য পাওয়া যায়নি। সর্বপ্রথম ইয়াঙ্গুনের কাছে জেলেরা ওই জাহাজটি দেখতে পেয়েছিলেন।

চলতি সপ্তাহে মিয়ানমারের বাণিজ্যিক রাজধানীর কাছে স্যাম রাতুলাঙ্গি পিবি ১৬০০ নামের মালবাহী জাহাজটিকে ভেসে বেড়াতে দেখা যায়। ইয়াঙ্গুনের পুলিশ জানিয়েছে, ওই জাহাজে কোন নাবিক বা কোন পন্যসামগ্রীও ছিল না। বৃহস্পতিবার মিয়ানমার কর্তৃপক্ষ এবং নৌবাহিনীর সদস্যরা অনুসন্ধানের জন্য জাহাজটিতে ওঠেন।

ইয়াঙ্গুন পুলিশের ফেসবুক পেজে এক পোস্টে বলা হয়েছে, জাহাজটি উপকূলে আটকা পড়েছে এবং এতে ইন্দোনেশিয়ার পতাকা রয়েছে। ইন্ডিপেন্ডেন্ট ফেডারেশন অব মিয়ানমার সিফেয়ারার্সের জেনারেল সেক্রেটারি অং কিয়াও লিন বলেন, জাহাজটি এখনও সচল অবস্থায় রয়েছে।

তিনি জানান, তাদের সন্দেহ জাহাজটি হয়তো কিছুদিন আগেই পরিত্যাগ করা হয়েছে। এর পেছনে হয়তো কোন কারণ থাকতে পারে। মেরিন ট্রাফিকের ওয়েব সাইটে বলা হয়েছে, জাহাজটি ২০০১ সালে তৈরি করা হয়েছিল। এটি ১৭৭ মিটারের বেশি দীর্ঘ। জাহাজটিকে সর্বশেষ ২০০৯ সালে তাইওয়ান উপকূলে দেখা গিয়েছিল। এই প্রথম মিয়ানমার উপকূলে কোন পরিত্যাক্ত জাহাজ দেখা গেল।