মুজিববর্ষে বঙ্গবন্ধুকে ‘ডক্টর অব লজ’ ডিগ্রি প্রদান করবে ঢাবি

প্রকাশিত: ৮:৩৮ অপরাহ্ণ, জানুয়ারি ২৩, ২০২০ | আপডেট: ৮:৩৮:অপরাহ্ণ, জানুয়ারি ২৩, ২০২০
ছবি: সংগৃহীত

মুজিববর্ষ উপলক্ষে ২০২০ সালের ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘ডক্টর অব লজ’ ডিগ্রি (মরণোত্তর) প্রদান করা হবে। আগামী ৫ সেপ্টেম্বর বিকেল তিনটায় বিশ্ববিদ্যালয়ের এক বিশেষ সমাবর্তনে বঙ্গবন্ধুকে সম্মানসূচক এই ডিগ্রী প্রদান করা হবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে তার কার্যালয় সংলগ্ন লাউঞ্জে মুজিববর্ষ উদযাপন উপলক্ষে গঠিত সমন্বয় কমিটির এক সভায় আজ এই সিদ্ধান্ত গৃহীত হয়।

নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ ব্যানার্জি সমাবর্তনে বক্তা হিসেবে উপস্থিত থাকবেন বলে সভায় জানানো হয়।

প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূইয়া, প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী, রেজিস্ট্রার মো. এনামউজ্জামান, ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের মহাসচিব রঞ্জন কর্মকার প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

বর্ণাঢ্যভাবে মুজিববর্ষ উদযাপনের সার্বিক প্রস্তুতি নিয়ে সভায় আলোচনা করা হয়। এছাড়া, এ উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য স্থাপন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস এন্ড লিবার্টি’ প্রতিষ্ঠা, আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন, রচনা প্রতিযোগিতা, প্রামাণ্যচিত্র নির্মাণ, ‘বঙ্গবন্ধু ও ঢাকা বিশ্ববিদ্যালয়’ শীর্ষক গ্রন্থ প্রকাশসহ বিভিন্ন কার্যক্রমের অগ্রগতি নিয়েও সভায় আলোচনা করা হয়।