মুসলিম দেশ থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করবেন বাইডেন

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১:৫৯ অপরাহ্ণ, জানুয়ারি ১৭, ২০২১ | আপডেট: ১:৫৯:অপরাহ্ণ, জানুয়ারি ১৭, ২০২১

ক্ষমতাগ্রহণের প্রথম কার্য দিবসেই সংখ্যাগরিষ্ঠ মুসলিম দেশগুলোর ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার ও প্যারিস জলবায়ু চুক্তিতে যোগদানসহ বেশ কিছু নির্দেশনা দেবেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত জো বাইডেন।

গতকাল শনিবার (১৬ জানুয়ারি) হোয়াইট হাউজের চিফ অব স্টাফ রন ক্লাইনের প্রকাশিত মেমোতে ট্রাম্প প্রশাসনের পররাষ্ট্রনীতি, জলবায়ু ও অভিবাসন নীতিসহ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে পরিবর্তন প্রকাশ পেয়েছে। নিউইয়র্ক টাইমসের সূত্রে সিএএন এ খবর জানায়।

২০১৭ সালে মুসলিমপ্রধান দেশসহ মোট ১৩টি দেশের ওপর ট্রাম্প প্রশাসনের আরোপিত ভ্রমণ নিষেধাজ্ঞা প্রেসিডেন্ট হওয়ার পর প্রথম কর্মদিবসে প্রত্যাহার করবেন অঙ্গীকারে ব্যক্ত করেছিলেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন।

ক্লাইন বলেন, ‘নির্বাচানী প্রচারণাকালে নবনির্বাচিত জো বাইডেন সঙ্কট মোকাবেলায় অগ্রগতি সাধনে তাত্ক্ষণিক বেশ কিছু পদক্ষেপ গ্রহণের প্রতিশ্রুতি দিয়েছিলেন। প্রেসিডেন্ট হিসেবে তিনি এসব অঙ্গীকার পালন করবেন এবং বেশ কিছু নির্বাহী আদেশ স্বাক্ষর করবেন।’

ক্ষমতাগ্রহণের প্রথম দিনে নির্বাহী আদেশগুলোর পাশাপাশি বাইডেন প্রথম এক শ দিনের মধ্যে কংগ্রেসের কাছে অভিবাসন পরিকল্পনা পেশ করবেন। তাছাড়া যুক্তরাষ্ট্রের অস্বীকৃত ১০ লাখ অভিবাসীকে স্বীকৃতির পদক্ষেপ গ্রহণ করা হবে।

সূত্র: সিএনএন