মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্রগুলোতে ফরাসি পণ্য বয়কটের ডাক ইসলামপন্থী নেতাদের

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৬:২৩ অপরাহ্ণ, অক্টোবর ২৫, ২০২০ | আপডেট: ৬:২৩:অপরাহ্ণ, অক্টোবর ২৫, ২০২০

ইসলামপন্থী নেতারা বিশ্বের মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্রগুলোতে ফরাসি পণ্য বর্জনের আহবান জানিয়েছেন। সম্প্রতি দেশটিতে ইসলামের মহানবীর কার্টুন নিয়ে ব্যাপক বিতর্ক সৃষ্টি হয়েছে।

এরপ্রেক্ষিতে ইসলামপন্থীদের হামলায় দেশটির এক শিক্ষক নিহত হলে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন সরাসরি কার্টুন প্রকাশের পক্ষে অবস্থান নেন। জানান, ফ্রান্স কার্টুন প্রকাশ থেকে সরে আসবে না। এরপরই দেখা যায়, ফ্রান্সের সরকারি ভবনগুলোতে বিতর্কিত ওই কার্টুন প্রদর্শন করা হচ্ছে।

তবে একে ইসলামের জন্য অবমাননাকর মনে করে বিশ্বজুড়ে মুসলিমদের ফরাসি পণ্য বয়কটের ডাক দিয়েছেন ধর্মীয় নেতারা। শনিবার জর্ডানের পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতিতে এমন প্রদর্শনের নিন্দা জানিয়েছে। যদিও এতে সরাসরি ম্যাক্রনের সমালোচনা করা হয়নি।

তবে জর্ডানের বিরোধী দল ইসলামিক একশন ফ্রন্ট দাবি জানিয়েছে, এ জন্য ম্যাক্রনকে ক্ষমা চাইতে হবে। এর আগে তারা নাগরিকদের ফরাসি পণ্য বয়কট করার আহবান জানান। একই ধরণের পদক্ষেপ দেখা গেছে কাতার ও কুয়েতের মার্কেটগুলোতেও।

কুয়েতের কয়েক ডজন দোকান ফরাসি পণ্য বয়কট করেছে বলে জানিয়ে সে ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেছে। এতে দেখা যায়, ফরাসি পণ্য ছিল এমন তাকগুলো খালি করে ফেলা হয়েছে।

দোহাতেও দেখা গেছে বেশ কয়েকটি দোকানে ফরাসি পণ্য সরিয়ে ফেলা হয়েছে। দেশটিতে আল-মিরা কো¤পানির দোকানগুলোতে এমন পদক্ষেপ নেয়া হয়েছে। এএফপি জানিয়েছে, আল-মিরাকে ফরাসি কো¤পানি মোনোপ্রিক্সের সঙ্গে প্রতিযোগিতা করতে হয়।