মুসলিম হয়েও সিঁদুর-চুড়ি পরার কারণ জানালেন নুসরাত

টিবিটি টিবিটি

বিনোদন ডেস্ক

প্রকাশিত: 8:19 PM, June 30, 2019 | আপডেট: 8:19:PM, June 30, 2019

মুসলিম ধর্মের অনুসারী হয়েও বিয়ে করেছেন অমুসলিম ব্যক্তিকে। এরপরে সিঁথিতে সিঁদুর পরে সংসদে গিয়েছেন অভিনেত্রী নুসরাত জাহান। সেখানে আবার শপথ বাক্য পাঠ করার সময়ে বলেছেন বন্দেমাতরম।

বসিরহাট কেন্দ্রের তৃণমূল সাংসদ নুসরাত জাহানের এহেন আচরণে বেজায় চটেছেন ধর্মপ্রাণ মুসলিম সম্প্রদায়ের মানুষ। যা প্রতিফলিত হয়েছে ইমাম মুফতি কাসামের মুখে। যদিও তিনি কোনও আক্রমণ বা ফতোয়া জারির পথে হাঁটেননি। বিষয়টি ইসলাম বিরোধী বলে মন্তব্য করেছেন তিনি।

মুসলিম ধর্মের অনুসারী হয়েও কেন সিঁদুর পরেছেন, কেনই বা তাঁর সাজে মুসলিম প্রথা ও পরিচ্ছদের আভাস নেই? কেনই বা হিন্দুদের মতো চুড়া পরেছেন বিয়েতে? সংসদ অধিবেশনে এই সমস্ত প্রশ্নের জবাব দিলেন ভারতীয় বাংলা চলচ্চিত্রের অভিনেত্রী ও ভারতের সাংসদ নুসরাত জাহান।

এবারই প্রথম ভোটে লড়ে সংসদে নিজেকে পশ্চিমবঙ্গের প্রতিনিধি হিসেবে তুলে ধরেছেন। বিবাহ পরবর্তী সাজ নিয়ে একের পর এক প্রশ্ন তুলেছেন কট্টর ইসলামপন্থীরা। যদিও এসব কথা গায়ে মাখেননি নব নির্বাচিত সাংসদ নুসরত। বরং সমস্ত সংকীর্ণ গোঁড়ামিকে পালটা জবাব দিয়ে তিনি বলেছেন, তিনি আসলে ‘সমন্বিত ভারতে’র প্রতিনিধি।

মাইক্রোব্লগিং সাইট টুইটারে নুসরত জাহান এক বিবৃতিতে বলেন, আমি একটি সমন্বিত ভারতকে প্রতিনিধিত্ব করি যা জাতপাত ও ধর্মের বাধার অনেক উর্ধ্বে। তিনি এখনও মুসলিমই, এবং ‘সব ধর্মকে সম্মান’ও করেন তিনি।

নুসরত আরও বলেন, ‘আমি এখনও একজন মুসলিমই, এবং আমি কী পরব বা পরব না এই নিয়ে কারোরই কোনও মন্তব্য করা উচিত নয়। আস্থা বিষয়টি পোশাক পরিচ্ছদের অনেক উর্ধ্বে, এটা পুরোটাই বিশ্বাস এবং সকল ধর্মের মূল্যবান মতবাদ নিজের মতো করে চর্চা করার উপরেই নির্ভর করে।’

সংবাদ সংস্থা আইএএনএস জানিয়েছে, গত ২৫ জুন সংসদে শপথ গ্রহণ অনুষ্ঠানে কে ‘অ-ইসলামিক’ সাজে এসেছিলেন নব নির্বাচিত এই সাংসদ। এই নিয়ে অদ্ভুত সমালোচনা শুরু করেছে মুসলিম ধর্মীয় সম্প্রদায়ের একটি দল। নববিবাহিত এই সাংসদ সদস্যের বিরুদ্ধে রীতিমতো ফতোয়া জারি করেছে কট্টর মুসলিম ধর্মাবলম্বী দলগুলি।

অভিনেত্রী নুসরত জাহান শনিবার তার পোস্টের শিরোনামে লিখেছেন, ‘যে কোনও ধর্মের উগ্র মানসিকতার মন্তব্যে কান দেয়া বা প্রত্যুত্তরে প্রতিক্রিয়া প্রদান করা কেবল ঘৃণা ও হিংসার সৃষ্টি করে এবং ইতিহাস এর সাক্ষী।

সম্প্রতি ২৯ বছরের এই অভিনেত্রী তুরস্কের ব্যবসায়ী নিখিলের সঙ্গে ডেস্টিনেশন ওয়েডিং সারার পর টুইট করেছিলেন। টলিউডের অভিনেত্রী নুসরত জাহান পশ্চিমবঙ্গের বসিরহাট লোকসভা আসন থেকে তৃণমূল কংগ্রেসের হয়ে ভোটে লড়ে এবার ৩ দশমিক ৫ লাখেরও বেশি ভোট পেয়ে জয়ী হন। এপ্রিল-মে মাস ধরে চলা লোকসভা নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়ের দলের মনোনীত নির্বাচনী প্রার্থীর ১৭ জন নারীর মধ্যে তিনি ছিলেন অন্যতম।