মেট্রোরেলের দ্বিতীয় বগি আসবে ১৬ জুন

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৯:১৫ অপরাহ্ণ, এপ্রিল ২২, ২০২১ | আপডেট: ৯:১৫:অপরাহ্ণ, এপ্রিল ২২, ২০২১

সম্প্রতি মেট্রোরেলের প্রথম সেটের ছয়টি বগি ঢাকায় এসে পৌঁছেছে। আগামী ১৬ জুনের মধ্যে দ্বিতীয় বগির সেটটি মোংলা বন্দর হয়ে উত্তরার ডিপোতে পৌঁছাবে বলে জানা গেছে।

প্রকল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন, ইতোমধ্যেই মেট্রোরেলের প্রথম চালানের কোচগুলো আসা শুরু হয়েছে। দ্বিতীয় সেটের বগিও জাপানের কোবে সমুদ্রবন্দরে বুধবার জাহাজে ওঠানো শেষ হয়েছে।

তারা আরো জানায়, প্রথম উড়াল মেট্রোরেলের জন্য মোট ২৪ সেট ট্রেন আনা হবে। একটি ট্রেনে ৬টি করে কোচ থাকবে। তার মধ্যে বুধবার ছয় কোচ বিশিষ্ট প্রথম মেট্রোরেল ট্রেন সেট ঢাকার উত্তরার দিয়াবাড়ি ডিপোর নবনির্মিত ডিএমটিসিএল জেটিতে পৌঁছেছে। আগামী ১৬ জুনের মধ্যে দ্বিতীয় সেটটি বাংলাদেশের মোংলা বন্দর হয়ে উত্তরার ডিপোতে পৌঁছাবে।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন, স্বাস্থ্যবিধি মেনে করোনাকালেও আমরা প্রকল্পের কাজ এগিয়ে নিচ্ছি। প্রথম চালানে আসা বগিগুলো উত্তরার দিয়াবাড়িতে ডিপো এলাকার রেলপথে স্থাপন করা হচ্ছে।

সর্বশেষ অগ্রগতি প্রতিবেদন থেকে জানা গেছে, প্রকল্পের ডিপো এলাকার ভূমি উন্নয়ন কাজ নির্ধারিত সময়ের ৯ মাস আগে শেষ করায় সরকারের ৭০ কোটি ৫৮ লাখ টাকা সাশ্রয় হয়েছে। ডিপোর অভ্যন্তরে নির্মাণের জন্য নির্ধারিত মোট ৫২টি অবকাঠামোর মধ্যে ১৩টি অবকাঠামোর নির্মাণ কাজ শেষ হয়েছে।

ঢাকা মহানগরী ও তার পার্শ্ববর্তী এলাকার যানজট নিরসনে দীর্ঘ মেয়াদে উচ্চাবিলাসী প্রকল্প নিয়ে এগোচ্ছে সরকার। এ লক্ষ্যে সরকার ২০৩০ সালের মধ্যে মোট ছয়টি মেট্রোরেল নির্মাণ করবে।

এই ছয়টির আওতায় মোট ১২৮ দশমিক ৭৪১ কিলোমিটার দীর্ঘ মেট্রোরেল নির্মাণ করা হবে। তার মধ্যে উড়াল ৬৭ দশমিক ৫৬৯ কিলোমিটার এবং পাতাল ৬১ দশমিক ১৭২ কিলোমিটার মেট্রোরেল নির্মাণ করা হবে।

এসব লাইনে মোট ১০৪টি স্টেশন থাকবে। যার মধ্যে উড়াল স্টেশন হবে ৫১টি এবং পাতাল হবে ৫৩টি। এই শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তোলার মাধ্যমে ২০৩০ সালের মধ্যে ঢাকাকে যানজটমুক্ত করতে চায় সরকার।