মেডিকেল শিক্ষার্থীদের রাজনীতিতে না জড়ানোর আহ্বান: ডা. এবিএম আব্দুল্লাহ

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২:০৭ অপরাহ্ণ, জানুয়ারি ২৯, ২০১৯ | আপডেট: ২:১৫:অপরাহ্ণ, জানুয়ারি ২৯, ২০১৯
সংগৃহীত

মেডিকেল শিক্ষার্থীদের রাজনীতিতে না জড়ানোর আহ্বান জানিয়েছেন দেশের কিংবদন্তি চিকিৎসক প্রফেসর ডা. এবিএম আব্দুল্লাহ। মেডিকেলের নবীন শিক্ষার্থীদের প্রতি পরামর্শ ও করণীয় নিয়ে মেডিভয়েসকে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে তিনি এ আহ্বান জানান।

নতুন শিক্ষার্থীদের উদ্দেশে একুশে পদকপ্রাপ্ত চিকিৎসক প্রফেসর ডা. এবিএম আব্দুল্লাহ বলেন, সদ্য যারা মেডিকেলে আসলেন তারা অন্য কোনো পেশায় জড়িয়ে পড়বেন না। বিশেষ করে, অনেকেই রাজনৈতিক কর্মকাণ্ডে জড়িয়ে পড়েন। এটা কখনোই করবেন না। মেডিকেল সায়েন্সে এটা একটা বড় বাধা।

তিনি বলেন, সবার ব্যক্তি স্বাধীনতা আছে এটা ঠিক, কিন্তু তার মানে এই নয় যে, আপনি অন্য কাজে সময় ব্যয় করে আপনার প্রফেশনের ক্ষতি করবেন। এটা যেন কেউ না করেন। আপনি যদি এটা করতে পারেন, তাহলে আপনি গর্বিত হবেন, আপনার বাবা-মা গর্বিত হবে, দেশ উপকৃত হবে।

প্রফেসর ডা. এবিএম আব্দুল্লাহ আরও বলেন, তরুণরা অনেক বড় স্বপ্ন নিয়ে মেডিকেল আঙিনায় পা রাখেন। যারা সবেমাত্র শুরু করছেন তারা মনে রাখবেন যে, এখানে সচেতনতা ও সততার কোনো বিকল্প নেই। আপনাকে প্রথম থেকেই ভালো পড়াশোনা করতে হবে।

বিএসএমএমইউর মেডিসিন বিভাগের সদ্য সাবেক ডীন ও দেশের প্রখ্যাত মেডিসিন বিশেষজ্ঞ প্রফেসর ডা. এবিএম আব্দুল্লাহ আরও বলেন, নবীনরা মনে রাখবেন, শুধু বই পড়ে ডাক্তার হওয়া যাবে না।

যে কেউ বাজার থেকে বই কিনে পড়তে পারে। কিন্তু আপনাকে রোগীদের মাধ্যমেই প্রতিথযশা ডাক্তার হতে হবে। কেউ যদি মনে করে, বই পড়বো আর ভালো ডাক্তার হবো সে কোনো দিনই ভালো ডাক্তার হতে পারবে না।

রোগী দেখার বিষয়ে নবীনদের উদ্দেশে খ্যাতিমান এ চিকিৎসক বলেন,আপনাকে রোগী দেখতে হবে। তাদের সাথে কখনও খারাপ আচরণ করবেন না। তারা যেনো আপনার থেকে কোনো কষ্ট না পায়। আপনি যত বড় ডাক্তারই হোন না কেন, তাদের মাধ্যমেই আপনাকে হাতে-কলমে শিখতে হবে।