মোদিকে ‘চোরের সর্দার’ বলে বিপাকে রাহুল

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৯:৫২ অপরাহ্ণ, আগস্ট ৩১, ২০১৯ | আপডেট: ৯:৫২:অপরাহ্ণ, আগস্ট ৩১, ২০১৯

ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে তলব করেছেন দেশটির একটি আদালত। অভিযোগ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ‘কমান্ডার ইন থিফ’ তথা চোরের সর্দার বলে গালি দিয়েছেন তিনি।

ফ্রান্স থেকে ৩৬টি রাফাল যুদ্ধবিমান ক্রয় নিয়ে ক্ষমতাসীন বিজেপি সরকারের দুর্নীতি গত কয়েক বছর ধরে বেশ আলোচিত। এ বিতর্ক নিয়ে গত বছরের সেপ্টেম্বরে কারও নাম উল্লেখ না করেই ‘ভারতের চোরের সর্দার’ বলে এক টুইট করেন রাহুল।

এই টুইটের মাধ্যমে মোদিকে ইঙ্গিত করা হয়েছে অভিযোগ এনে মুম্বাইয়ের একটি আদালতে রাহুলের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন মহারাষ্ট্রের বিজেপির নির্বাহী সদস্য মহেশ শ্রী শ্রীমাল। এ অভিযোগের ভিত্তিতে শনিবার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাহুলের বিরুদ্ধে সমন জারি করে তাকে আগামী ৩ অক্টোবর আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন।

২০১৬ সালের সেপ্টেম্বরে ভারত-ফ্রান্স যৌথ আলোচনার পর ফারাসি সংস্থা দাসাল্ট এভিয়েশনকে ৩৬টি রাফায়েল যুদ্ধ বিমান তৈরির দায়িত্ব দেয় ভারত। উচ্চ প্রযুক্তিসম্পন্ন এ যুদ্ধবিমানগুলো মিসাইল এবং যুদ্ধাস্ত্র বহনসহ দূরের পথ অতিক্রম করতে সক্ষম।

এ যুদ্ধবিমানগুলোর জন্য ভারতকে ব্যয় করতে হচ্ছে ৫৮ হাজার কোটি টাকা। জেটগুলো তৈরির কাজ ইতিমধ্যে শেষ হয়েছে। আগামী ২০ সেপ্টেম্বরের মধ্যে যুদ্ধবিমানগুলো ভারত সরকারের হাতে তুলে দেবে সংস্থাটি।

– এনডিটিভি