মোদি হত্যার ষড়যন্ত্রে ভারতে ৫ অ্যাক্টিভিস্ট আটক

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৫:৫৬ পূর্বাহ্ণ, আগস্ট ২৯, ২০১৮ | আপডেট: ৫:৫৬:পূর্বাহ্ণ, আগস্ট ২৯, ২০১৮

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে হত্যার ষড়যন্ত্রে যুক্ত থাকা এবং মাওবাদীদের সঙ্গে ঘনিষ্ঠতার অভিযোগে মঙ্গলবার ভারতের পুণে শহর থেকে গ্রেপ্তার করা হয়েছে প্রবীণ অধ্যাপক ও কবি ভারাভারা রাওসহ পাঁচ বুদ্ধিজীবী ও মানবাধিকার কর্মীকে। আজ বুধবার সকালে তাদের আদালতে হাজির করার কথা রয়েছে।

মঙ্গলবার পুনে, মুম্বাই, দিল্লি, ফরিদাবাদ, রাঁচী ও গোয়ায় ব্যাপক তল্লাশি চালিয়ে ওই পাঁচজনকে আটক করে পুনে পুলিশ। এরা হলেন কবি ভারাভারা রাও, ট্রেড ইউনিয়ন নেত্রী আইনজীবী সুধা ভরদ্বাজ, অ্যাক্টিভিস্ট অরুণ ফেরেরা, গৌতম নাওলাখা ও ভার্নন গঞ্জালভেস।

এছাড়া রাঁচীতে সমাজকর্মী স্ট্যান স্বামীর বাড়িতে হানা দিয়ে প্রচুর কাগজপত্র, ল্যাপটপ, হার্ডড্রাইভ ও সিডি বাজেয়াপ্ত করেছে পুলিশ। ভারতে চলমান এই ধরপাকড়ের তীব্র নিন্দা করেছেন অরুন্ধতী রায়, রামচন্দ্র গুহ-সহ অনেক বিশিষ্ট ব্যক্তিরা।

মাওবাদীদের সঙ্গে সম্পৃক্ততার সন্দেহে এর আগে গত জুন মাসেও পাঁচজনকে গ্রেপ্তার করা হয়েছিল।

মারাঠা পেশোয়াদের বিরুদ্ধে বিজয়ের ২০০ বছর উদযাপন করতে ভারতের দলিত সম্প্রদায়ের প্রায় তিন লাখ মানুষ গতবছর ৩১ ডিসেম্বর জড়ো হয়েছিলেন মহারাষ্ট্রের ভীমা কোরেগাঁওয়ে। ভীমা কোরেগাঁওয়ের সেই যুদ্ধে দলিতরা লড়াই করেছিল ব্রিটিশদের পক্ষে। ডানপন্থি কিছু সংগঠন ওই বিজয়ের উদযাপনের বিরোধিতা করলে ঝামেলা বাঁধে। এর জের ধরে সহিংসতা ছড়িয়ে পড়ে এবং একজন নিহত হন।

পুলিশের দাবি, সেই গোলযোগে জড়িত ছিলেন ওই পাঁচজন। তদন্তে নেমে মাওবাদীদের একটি চিঠি পাওয়ারও দাবি করেছে পিুলিশ। ওই চিঠিতেই নাকি প্রধানমন্ত্রীকে হত্যার নীল নকশা ছিল। পুলিশের আরো দাবি, ওই চিঠিতে ভারাভারার নামও রয়েছে।