মোবাইল ডাটা বা কল প্যাকেজের মেয়াদ ৭ দিনের কম নয়

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৯:১৯ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৬, ২০১৮ | আপডেট: ৯:১৯:পূর্বাহ্ণ, ডিসেম্বর ৬, ২০১৮
ফাইল ছবি

টিবিটি বিজ্ঞান ও প্রযুক্তিঃমোবাইল ডাটা বা কল প্যাকেজের মেয়াদ এখন থেকে ৭ দিনের কম নয় ।বর্তমানে কয়েক ঘন্টা থেকে শুরু করে মাসব্যাপী অফার দেয় মোবাইল ফোন অপারেটরগুলো ।ডেটা বা ভয়েসের মিনিট শেষ না হলে তা নির্দিষ্ট সময়ের মধ্যে বাতিল হয়ে যায়।

টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)বিভিন্ন প্যাকেজ বা অফার গ্রাহকবান্ধব করতে মোবাইল ফোন অপারেটরগুলোকে এমন একটি নির্দেশনা দিয়েছে।

এতে উল্লেখ আছে বৃহস্পতিবারের মধ্যেই অপারেটরদেরকে তাদের বর্তমান অফার সম্পর্কে জানাতে হবে এবং আগামী ৯ ডিসেম্বর থেকে নির্দেশানাটির বাস্তবায়ন করতে হবে বলে। একই সঙ্গে কোনো অফারের মেয়াদ ৩০ দিনেরও বেশি হতে পারবে না বলেও মঙ্গলবারের এ নির্দেশনায় উল্লেখ করেছে কমিশন।

সংশ্লিষ্টরা বলছেন, গ্রাহক পর্যায়ে অফারকে আরও আকর্ষণীয় করা এবং গ্রাহক প্রতারণা বন্ধ করতেই পাঁচটি সিদ্ধান্ত দিয়ে এ নির্দেশনা বাধ্যতামূলক করা হয়েছে।এসব বিষয়ে কড়াকড়ি আরোপের কথা জানিয়ে এতে বলা হয়েছে, কোনো অপারেটরের প্যাকেজ বা অফারের সংখ্যা সব মিলে ৩৫টির বেশিও হতে পারবে না।

তাছাড়া নানা সময় বিভ্রান্তির কারণে প্রতারণারও শিকার হতে হয়েছে তাদের।নির্দেশনায় অফার বা প্যাকেজের অটো-রিনিউয়াল সুবিধা রাখা হয়েছে। ফলে কোনো একটি অফারের মেয়াদ শেষ হওয়ার পর স্বয়ংক্রিয়ভাবেই তা নবায়ন হয়ে যাবে।

এক্ষেত্রে ব্যালেন্স থাকতে হবে এবং গ্রাহক যদি সেটি বন্ধ করে না দেন।তাছাড়া আগের দেওয়া নির্দেশনা অনুসারে ডেটার প্যাকেজ শেষ হওয়ার পর ‘পে অ্যাজ ইউ গো’র মাধ্যমে গ্রাহক সর্বোচ্চ পাঁচ টাকার ডেটা ব্যবহার করতে পারবেন বলেও নির্দেশনায় বলা হয়েছে।

বর্তমানে এ সংখ্যা অপারেটর ভেদে ৮০ থেকে ২০০ পর্যন্ত রয়েছে।অসংখ্য অফার ও প্যাকেজ হওয়ায় অনেক ক্ষেত্রেই গ্রাহকরা ভোগান্তিতে পড়েন। অনেক ক্ষেত্রে প্রতারণার অভিযোগও উঠেছে গ্রাহকদের পক্ষ থেকে। এসব থেকে মুক্তি দিতেই অফার ও প্যাকেজের সংখ্যা ৩৫টি করে দওয়া হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

সংখ্যা নির্ধারণের বিষয়ে টেলিযোগাযোগমন্ত্রী মোস্তফা জব্বারের বিশেষ আগ্রহ ছিল। এর আগে বিভিন্ন সময় তিনি বলেছেন, প্যাকেজ ও অফার বেশি হওয়ায় অনেক ক্ষেত্রেই গ্রাহকরা বিভ্রান্তির মধ্যে পড়েন।