মোহাম্মদ (সা.) কে নিয়ে ব্যঙ্গচিত্র প্রতিযোগিতা বাতিলের ঘোষণা

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৪:১৪ পূর্বাহ্ণ, আগস্ট ৩১, ২০১৮ | আপডেট: ৪:১৫:পূর্বাহ্ণ, আগস্ট ৩১, ২০১৮

নবী মোহাম্মদ সা.কে নিয়ে নেদারল্যান্ডসে যে ব্যঙ্গচিত্র প্রতিযোগিতা হওয়ার কথা ছিল তা হচ্ছে না। হুমকি ও বিভিন্ন রাষ্ট্রের কড়া সমালোচনার মুখে দেশটির ইসলাম বিদ্বেষী দলের নেতা গ্রিট উইল্ডার্স বৃহস্পতিবার এই প্রতিযোগিতা বাতিলের ঘোষণা দিয়েছেন।

নেদারল্যান্ডসের চরম ইসলাম বিদ্বেষী দলের নেতা গ্রিট উইল্ডার্স। তিনি গত ৬ আগস্ট টুইটে এই প্রতিযোগিতার ঘোষণা সম্বলিত ছবি দেন। ইসলাম ধর্মের নবী মোহাম্মদ সা. এর ব্যঙ্গচিত্র আঁকায় যিনি বিজয়ী হবেন তাকে দশ হাজার ডলার পুরস্কারের ঘোষণা দেয়া হয়। আগামী নভেম্বরে তিনি বিজয়ীর নাম ঘোষণা করবেন বলেও জানান। এছাড়া বিজয়ী ছবি তিনি তার দলের কার্যালয়ে টানিয়ে রাখারও ঘোষণা দেন।

তার এমন ঘোষণার পরই ইসলাম ধর্ম অবমাননার জন্য তার বিচার দাবি করে বিভিন্ন ইসলামি সংস্থা। এছাড়া একাধিক হত্যার হুমকিও পান। এরপরই বৃহস্পতিবার এক বিবৃতিতে তিনি এই প্রতিযোগিতা বাতিলের ঘোষণা দেন। খবর ফক্স ইলেভেন অনলাইন ও গ্লোবাল নিউজের।

ডাচ এই আইনজীবীর এমন ঘোষণার পর সবচেয়ে দ্রুত প্রতিক্রিয়া জানায় পাকিস্তান। সদ্য ক্ষমতায় আসা প্রধানমন্ত্রী ইমরান খান দেশটির সিনেটে এ বিষয়ে নিন্দা প্রস্তাব ও জাতিসংঘে প্রতিবাদ জানানোর প্রস্তাব পাস করেন। এছাড়া ইসলামাবাদের ডাচ রাষ্ট্রদূতকে তলব করে এ ঘটনার নিন্দা জানায় পাকিস্তান।

ইসলাম ধর্মানুযায়ী সৃষ্টিকর্তা আল্লাহ এবং তার প্রেরিত নবী-রাসুলদের ছবি আঁকা নিষিদ্ধ। তবে বিভিন্ন সময়ে ইসলামকে অবমাননা করার জন্য নবী মোহাম্মদকে নিয়ে ব্যঙ্গচিত্র ও ভিডিও নির্মাণ করেছে ইসলাম বিদ্বেষীরা। আর এ ধরনের কর্মকাণ্ড নিয়ে বরাবরই বিক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়ে আসছে বিভিন্ন দেশের মুসলিমরা।