যানজট নিরসনে বৃত্তাকার রেলপথ হচ্ছে ঢাকার চতুর্দিকে

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৪০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৪, ২০১৯ | আপডেট: ১১:৪১:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৪, ২০১৯
ফাইল ছবি

রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন জানিয়েছেন যানজট নিরসনে ঢাকা শহরের চারদিকে বৃত্তাকার রেলপথ নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি বলেন, গত ২০১৭ সালের ২৭ ডিসেম্বর ঢাকা শহরের চারদিকে বৃত্তাকার রেলপথ নির্মাণের জন্য একটি সম্ভাব্যতা সমীক্ষা প্রস্তাব পরিকল্পনা কমিশনে অনুমোদিত হয়।

এর পরামর্শক নিয়োগের জন্য দু’বার রিকোয়েস্ট ফর এক্সপ্রেশন্স অব ইন্টারেস্ট (ইওআই) আহ্বান করা হয়েছে এবং নিগোসিয়েশন চলমান রয়েছে। এ প্রকল্পের অগ্রগতি ১৯ শতাংশ। সমীক্ষা প্রতিবেদনের ভিত্তিতে নির্মাণ প্রকল্প গ্রহণ করা হবে।

সোমবার সংসদে সরকারি দলের সদস্য নুরুন্নবী চৌধুরীর এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
Add Image
প্রশ্নকর্তার অপর এক সম্পূরক প্রশ্নের জবাবে রেলমন্ত্রী বলেন, ঢাকা থেকে সিলেট এবং ঢাকা থেকে চট্টগ্রাম পর্যন্ত দ্রুতগতির রেল রুট চালুর ব্যাপারে প্রধানমন্ত্রীর নির্দেশক্রমে রেলওয়ে উদ্যোগ গ্রহণ করেছে। ইতোমধ্যে এ রুটের সম্ভাব্যতা যাচাইয়ের কাজ চলছে। আশা করি, সম্ভাব্যতা যাচাই শেষ হলে আমরা ঢাকা-চট্টগ্রাম রুটে দ্রুতগতির রেল লাইন বসানোর কাজ করতে সমর্থ হব এবং চালু করতে পারব।

রেলমন্ত্রী জানান, ২০০৯ সাল থেকে এ পর্যন্ত ১ লাখ ৮ হাজার ৬১৬ কোটি টাকা ব্যয়ে ৬৪টি প্রকল্প বাস্তবায়ন হয়েছে। বর্তমান আওয়ামী লীগ সরকারের আমলে অর্থাৎ ২০০৯ সাল থেকে এ পর্যন্ত রেলের উন্নয়নে মোট ১ লাখ ৮ হাজার ৬১৬ কোটি ৩৭ লাখ টাকা ব্যয়ে ৬৪টি প্রকল্প বাস্তবায়িত হয়েছে।

এছাড়া ২০১৮-১৯ অর্থবছরে এডিপিতে বাংলাদেশ রেলওয়েতে ৪৫টি বিনিয়োগ প্রকল্প এবং ৩টি কারিগরি সহায়তা প্রকল্প অর্থাৎ মোট ৪৮টি উন্নয়ন প্রকল্প অন্তর্ভুক্ত করা হয়েছে। এজন্য মোট ১১ হাজার ৩৩১ কোটি ৪৮ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে।