যা করলে ঘন হবে আপনার গোঁফ-দাড়ি!

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৩:৩২ অপরাহ্ণ, জানুয়ারি ২, ২০১৯ | আপডেট: ৩:৩২:অপরাহ্ণ, জানুয়ারি ২, ২০১৯
সংগৃহীত

হালফ্যাশনের তরুণরা নানা ঢং ও স্টাইলে দাড়ি-গোঁফ রাখেন। বর্তমানে গোঁফ-দাড়ির মাধ্যমে নিজের চেহারায় আকর্ষণ আনতে তারা খুবই আগ্রহী। কিন্তু গোঁফ-দাড়ি গজানোর স্বাভাবিক গতি মাঝে মধ্যেই স্টাইল পরিবর্তনের কারণে থেমে যায়।

যার সমাধানের জন্য বাজার থেকে বেশ কিছু তেল বা ক্রিম কিনে তরুণরা ব্যবহার করে থাকেন যাতে দাড়ি-গোঁফ দ্রুত জন্মায় ও ঘনত্ব বাড়ে।

কিন্তু এ সকল সামগ্রি ত্বকের উপযোগি নাও হতে পারে। কোনো কোনো ক্ষেত্রে ক্রিম বা তেলের পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা যায়। তাই বলে গোঁফ-দাড়ির ফ্যাশন করবেন না তা কি হয়। তাই ঘরোয়া বেশ কিছু উপায় মেনে আপনিও করতে পারেন নানা স্টাইল। আর সাথে পেয়ে যাবেন ঘন গোঁফ-দাড়ি।

ইউক্যালিপটাস রয়েছে এমন ক্রিম কিনে ব্যবহার করতে পারেন। প্রতিদিন এই ক্রিম ব্যবহার করলে গোঁফ-দাড়ি ঘন হয়। ঘন দাড়ি পাওয়ার জন্য অনেকেই বার বার দাড়ি কাটেন। সে ধারণা ঠিক নয়, বরং গোঁফ-দাড়ির বৃদ্ধি ও ঘনত্বের জন্য অন্তত এক থেকে দেড় মাস পরপর কাটুন।

চুলের মতোই গোঁফ-দাড়ি গজাতে সাহায্য করে পেঁয়াজের রসের সালফার। নিয়ম করে সপ্তাহে তিন দিন গোঁফ-দাড়িতে লাগান পেঁয়াজের রস।

ভিটামিন সি ও বি কমপ্লেক্স গোঁফ-দাড়ি বৃদ্ধিতে বিশেষ সাহায্য করে। চিকিৎসকের পরামর্শ নিয়ে প্রয়োজনীয় ভিটামিন ক্যাপসুল নিন। ভিটামিন সি যুক্ত খাবার বেশি বেশি খান। শুকনো হাত গালে ৫ মিনিট ধরে মালিশ করুন। এতে মুখে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায় ও গোঁফ-দাড়ি ঘন হয়ে গজাতে সাহায্য করে।

গরম পানিতে মুখ ধুয়ে সপ্তাহে এক দিন ভাল করে মুখের ত্বকে স্ক্রাব করুন। এতে মুখে রক্ত সঞ্চালন বাড়বে এবং মৃত কোষ পড়ে গিয়ে রোমকূপের মুখ খুলে যাবে। যার কারণে গোঁফ-দাড়ি জন্মাবে সহজে।