যুক্তরাষ্ট্রের কাছে মুসলিমদের তথ্য বিক্রি করেছে আরেকটি অ্যাপ

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৮:০৬ অপরাহ্ণ, জানুয়ারি ১২, ২০২১ | আপডেট: ৮:০৬:অপরাহ্ণ, জানুয়ারি ১২, ২০২১
আরেকটি নামাজের অ্যাপের বিরুদ্ধে ব্যবহারকারীদের তথ্য পাচারের অভিযোগ। ছবি: সংগৃহীত

মার্কিন সামরিক বাহিনীর ঘনিষ্ট একটি প্রযুক্তি সংস্থার কাছে ব্যবহারকারীদের অবস্থানের তথ্য পাচার করছে বলে অভিযোগ উঠেছে আরেকটি জনপ্রিয় নামাজের অ্যাপের বিরুদ্ধে। কানাডিয়ান-আমেরিকান ভাইস মিডিয়ার প্রযুক্তিবিষয়ক ম্যাগাজিন মাদারবোর্ড এটি প্রকাশ করেছে।

ওই অ্যাপটির নাম হচ্ছে সালাত ফার্স্ট। মুসলিমদের পাঁচ ওয়াক্ত নামাজ পড়তে সাহায্য করার জন্য এই অ্যাপটি তৈরি করা হয়েছে। এটা নামাজের সময় মনে করিয়ে দেয়া, মক্কা দিকে মুখ ফেরাতে দিক নির্দেশ করা এবং নিকটবর্তী মসজিদের অবস্থান জানাতে সাহায্য করে। মসজিদের অবস্থান জানার ফিচারের জন্য গ্রাহককে তার অবস্থান সম্পর্কিত তথ্য দিতে হয়।

খবরে বলা হয়েছে, অ্যাপটি কেবল গ্রাহকের অবস্থানই জানতো না বরং সাম্প্রতিক সময় পর্যন্ত তাদের একটি মধ্যস্থতাকারীর কারছে তথ্য শেয়ার করেছে তারা। পরে ওই ব্রোকার আগ্রহী পার্টিদের কাছে তথ্য বিক্রি করে দেয়।

ওই ব্রোকার কোম্পানিটি হচ্ছে ফ্রান্স ভিত্তিক প্রতিষ্ঠান প্রিডিসিও। এই প্রতিষ্ঠানটি ক্লায়েন্টের তালিকায় যুক্তরাষ্ট্রের আইনশৃঙ্খলা সংস্থা এফবিআই, কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশন (সিবিপি) ও আইসিই রয়েছে।

এর আগে মুসলিম প্রো নামের আরেকটি অ্যাপ তার গ্রাহকদের অবস্থান চিহ্নিত করে সেই তথ্য মার্কিন সেনাবাহিনীসহ ইউএস স্পেশাল অপারেশন্স কমান্ডের কাছে বিক্রি করে। এরপর বহু গ্রাহক তাদের মোবাইল ফোন থেকে মুসলিম প্রো আনইন্সটল করে দেয়।